Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে বিপর্যস্ত জনজীবন

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : শুকনা মৌসুমে খানাখন্দ আর ধুলাবালিতে অন্ধকার, বর্ষা মৌসুমে নর্দমা, যেন চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কটি। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সড়কটি দেখে বোঝার উপায় নেই এটি একটি আঞ্চলিক মহাসড়ক। হঠাৎ কেউ এই সড়কে চলাচল করতে গেলে মনে করবেন এটি একটি গ্রামীন কাঁচা সড়ক। এই সড়ক দেখভাল করার যেন কেউ নেই। সরেজমিনে গত বুধবার সকালে দেখা গেছে, গুরুত্বপূর্ণ এই সড়কটির সিংহভাগ খানাখন্দে উচু নিচু হয়ে আছে। সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে কোনমতে ইট ও বালু ফেলে সচল রাখা হয়েছে। তবে অসংখ্য গর্তের কারণে যানচলাচল হচ্ছে বিঘিœত; মাঝে মধ্যেই হচ্ছে ছোট বড় দুর্ঘটনা। এই সড়কে চলাচল করতে গিয়ে পণ্যবাহী ট্রাক মাঝে মধ্যেই যন্ত্রাংশ নষ্ট হয়ে বিকল হয়ে থাকছে ফলে সৃষ্টি হচ্ছে যানজটের। সেই সাথে পুরো রাস্তায় ধুলা বালিতে একাকার থাকায় যাত্রীদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে। কত দিনে এই সমস্যার সমাধান হবে তা বলতে পারছে না কেউ।
রাজবাড়ী সদর উপজেলার আহলাদিপুর বাজার এলাকায় থাকা দোকানী সাইদুল জানান, এই সমস্যা আজ নতুন নয় প্রায় দুই বছর যাবৎ চলে আসছে। দীর্ঘ তাল বাহানা শেষে সড়কে নির্মান কাজ শুরু করা হলেও চলছে ধীর গতিতে ফলে সড়কের পাশা থাকা দোকানি ও চলাচলকারী সাধারণ মানুষের অবস্থা শোচনীয়। এই অবস্থা দোকানের পণ্য সামগ্রী খাবার জিনিসপত্র ধুলাবালিতে নষ্ট হচ্ছে।
এই সড়ক দিয়ে ট্রাকে করে কুষ্টিয়া থেকে সবজি নিয়ে যাচ্ছিলো চালক আনোয়ার হোসেন;গতকাল বুধবার সকালে তার ট্রাকের এক্সেল ভেঙ্গে বসে আছেন তার সাথে কথা হলে তিনি জানান, বৃহস্পতিবার বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় হবে কাঁচামাল নিয়ে ঢাকা পৌঁছে দিয়ে আবার ফিরে আসতে চেয়েছিলাম এরই মধ্যে রাজবাড়ী সদর উপজেলার কামালদিয়া ব্রীজ এলাকায় আসার পর এক্সেল ভেঙ্গে যায় হেলপার গিয়েছে মিস্ত্রি আনতে কখন গাড়ি ঠিক হবে তার কোন নিশ্চয়তা নেই আজ ঢাকায় পৌঁছাতে না পারলে ব্যবসায়ী কমপক্ষে পাচ লক্ষ টাকার ক্ষতি হবে।
রাজবাড়ীর শ্রীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আক্তার জানান, বাসা থেকে গোছল করে বের হলেও বিদ্যালয়ে আসতে তাদের শরীরে ধুলাবালিতে চেনা যায় না। নাকের মধ্যে ধুলাবালি গিয়ে দম নিতেও কষ্ট হয়।
শ্রীপুরের আকলিমা খাতুন বলেন, শুধু তার মেয়েরই নয় বিদ্যালয়ের বেশির ভাগ ছাত্র ছাত্রীর ধুলা-বালুর কারণে এলার্জি রোগে আক্রান্ত হচ্ছে; যে কারণে বিদ্যালয়ে উপস্থিতির হারও কমে গেছে।
রাজবাড়ী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আসিফ আকবর নিবির ইনকিলাবকে বলেন, ধুলাবালির কারণে সাধারনত ফুসফুসের বিভিন্ন ধরনের রোগ হতে পারে সেই সাথে এলার্জি জাতীয় রোগ ঠান্ডা জ্বর কাশি ও চোখের সমস্যা হতে পারে। তবে এ থেকে পরিত্রাণের জন্য মাস্ক ও সানগøাস ব্যাবহার করা জরুরী।
রাজবাড়ীর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, রাজবাড়ী ফরিদপুর সড়কের ৭.৭০ কিলোমিটার অংশ ৪৭ কোটি ১৩ লক্ষ ৮ হাজার টাকা ব্যয়ে শহরের চারলেন তৈরির ৪.১ কিলোমিটার সড়ক ৫৪ কোটি টাকা এবং জেলা সদরের বাগমারা-জৌকুরার ৬.৫ কিলোমিটার সড়ক প্রায় ২৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণের উদ্যোগে নেওয়া হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে আগামী বর্ষা মৌসুমের আগে সিংহভাগ কাজ শেষ করতে বলা হয়েছে। ওই কাজ শেষ হলে মানুষের দুর্ভোগ কমবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ