Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তারেক রহমানসহ ৩ জনকে ফিরিয়ে আনতে ইন্টারপোলে আবেদন করবে পুলিশ

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার সাজাপ্রাপ্ত তারেক রহমানসহ তিন আসামীকে ফিরিয়ে আনার লক্ষ্যে ইন্টারপোলের রেড নোটিশ জারি করা হচ্ছে। গতকাল পুলিশ সদর দফতরের ন্যাশনাল কাউন্সিলিং ব্যুরো (এনসিবি) সূত্রে এ তথ্য জানা গেছে। তিন আসামী হল. বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমান, সাবেক মূখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাস্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।
এ প্রসঙ্গে এনসিবির সহকারী মহাপরিদর্শক (এআইজি) মহীউল ইসলাম বলেন, আদালতের নির্দেশনা আইন মন্ত্রনালয় বিচার বিশ্লেষণ করে পলাতক আসামীদের বিষয়ে একটি সিদ্ধান্ত নিবে। ওই সিদ্ধান্ত পুলিশ সদর দফতরের এনসিবিতে পাঠানোর পর, আমরা সেটি ফ্রান্সে ইন্টারপোলের সদর দফতরে পাঠিয়ে দিব। রেড নোটিশ জারির চুড়ান্ত সিদ্ধান্ত ইন্টারপোলের সদর দফতর থেকেই দেয়া হবে।
গত বৃহস্পতিবার বিশেষ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় তারেক রহমান, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমানকে অপরাধী করে রায় ঘোষণা করা হয়। এসময় তাদের পলাতক দেখানো হয়। সিঙ্গাপুরে প্রায় ২০ কোটি টাকা পাচারের অভিযোগে ২০০৯ সালে তার বিরুদ্ধে দুদক একটি মামলা দায়ের করে। এই মামলায় আদালতের নির্দেশনা অনুযায়ি ২০১৩ সালের এপ্রিলে ইন্টারপোল তারেক রহমানের বিরুদ্ধে রেড নোটিশ জারি করে। কিন্তু দুই মাস পর ওই রেড নোটিশ নামিয়ে নেয় ফ্রান্সে অবস্থিত ইন্টারপোলের সদর দফতর। ওই মামলায় নি¤œ আদালত তাকে অভিযোগ থেকে অব্যাহতি দিলেও ২০১৬ সালে উচ্চ আদালত সাত বছরের কারাদন্ড ও ২০ কোটি টাকা জরিমানা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ