Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাষা আন্দোলনের প্রকৃত ইতিহাস জানে না শিক্ষার্থীরা

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : বগুড়ার আদমদীঘিতে সরকারি, বেসরকারি ও ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠা করা করা হয়েছে স্কুল, কলেজ। এই উপজেলার অনেক স্কুল কলেজগুলোতে র্দীঘদিনেও শহীদ মিনার নির্মাণ করা হচ্ছে না। শহীদ মিনার নির্মাণের উচ্চ আদালতের নির্দেশনা থাকা পরও এ উপেক্ষা করছে অেেনক শিক্ষা প্রতিষ্ঠান। স্বাধীনতার ৪৭ বছরে শহীদ মিনার না থাকায় এইসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বুঝে উঠতে পারে না বিভিন্ন জাতীয় দিবস সম্পর্কে। খোঁজ নিয়ে জানা গেছে, বগুড়ার আদমদীঘির ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানে আজও তৈরি হয়নি শহীদ মিনার। সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচলনা কমিটির লোকজন বলছেন, শহীদ মিনার নির্মাণে ইচ্ছা থাকা সত্তে¡ও অর্থ সংকটের কারণে তা সম্ভব হয়নি। জানা গেছে, আদমদীঘি উপজেলায় মাধ্যমিক বিদ্যালয় মাদরাসা ও কলেজ রয়েছে ৫৩টি। এসব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার রয়েছে। অবশিষ্ঠ ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানে ভাষা আন্দোলনের দীর্ঘ সময়েও কোনো শহীদ মিনার নির্মিত হয়নি। ফলে সেইসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিভিন্ন কর্মস‚চিতে তাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহীদদের শ্রদ্ধা জানানো থেকে বঞ্চিত হচ্ছে। জানতে পারছে না তারা ভাষা আন্দোলনের প্রকৃত ইতিহাস। ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানে তালিকায় সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং মাদারাসাও রয়েছে।
উপজেলা শিক্ষা কর্মকর্তা শেখ মো. সাজ্জাদ জাহিদ বলেন, শহীদ মিনারের জন্য সরকারিভাবে কোনো বরাদ্দ নেই, স্থানীয়ভাবে এবং বিদ্যালয় পরিচালনা কমিটির উদ্যোগে শহীদ মিনার তৈরি হয়। উপজেলার পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোর্শেদ জানান, বিদ্যালয়ের তহবিলে অর্থ কম থাকায় শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হয়নি। তবে দ্রæত যেন নির্মাণ করা যায় সেই চেষ্টা করা হচ্ছে। উপজেলার নসরতপুর বহুমুখি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান জানান, সরকারিভাবে বরাদ্দ না থাকায় শহীদ মিনার নির্মাণ সম্ভব হয়নি।
জনস্বার্থে একটি সংগঠনের করা রিট আবেদনের পর কেন্দ্রীয় শহীদ মিনারের মর্যাদা রক্ষায় ২০১০ সালে আট দফা নির্দেশনা দিয়েছিল হাই কোর্ট। এতে বিশ্ববিদ্যালয়সহ সব সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ ও সংরক্ষণ করতে হবে বলে আদেশ ছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ