Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চার দিনব্যাপী ‘রিহ্যাব চট্টগ্রাম’ ফেয়ার শুরু

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল সবুজের বাংলাদেশ’ শীর্ষক নগরীর পাঁচতারকা হোটেল রেডিসন বøু’তে গতকাল (বৃহস্পতিবার) থেকে চার দিনব্যাপী রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০১৮ উদ্বোধন করা হয়েছে। দুপুরে রিহ্যাব ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আল আমিন কাজল বলেন, মানুষের ৫টি মৌলিক চাহিদার অন্যতম হল বাসস্থান। প্রতিটি মানুষের যথোপযুক্ত বাসস্থান পাওয়ার অধিকার জাতিসংঘের ঘোষণা থেকে প্রমাণিত। সংবিধানও বাসস্থানকে মানুষের অন্যতম মৌলিক অধিকার হিসেবে চিহ্নিত করেছে। উচ্চবিত্ত, মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত সবারই নূন্যতম চাওয়া একটা সুন্দর ফ্ল্যাট তথা নিজস্ব ঠিকানা। নিজের একটা বাসস্থান মানুষের স্থিতিশীলতা, আত্মমর্যাদা এবং ব্যক্তিত্বকে অনেকগুণ বাড়িয়ে দেয়। বাংলাদেশে জমির তুলনায় জনসংখ্যার আধিক্যের কারণে বাসস্থানের সংকট প্রকট।
স্বাগত বক্তব্যে রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী বলেন, ১৯৯২ সালে মাত্র ১১ জন সদস্য নিয়ে রিহ্যাবের যাত্রা শুরু হয়। বর্তমানে ১০৫১টি ডেভেলপার প্রতিষ্ঠান দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি উল্লেখ করেন রিহ্যাব সদস্যগণ দেশের বিদ্যমান গৃহায়ন নীতিমালাসমূহ মেনে মানুষের মৌলিক অধিকারের অন্যতম বাসস্থান হিসেবে ফ্ল্যাট ও প্লট সরবরাহ করছে। কিন্তু আবাসন চাহিদা প্রয়োজনের তুলনায় অত্যন্ত অপ্রতুল। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত কর্মসূচি অনুযায়ী ‘সকলের জন্য বাসস্থান’ নিশ্চিতকল্পে রিহ্যাব সদস্যগণ অঙ্গীকারাবদ্ধ। তিনি রেজিষ্ট্রেশন ব্যয় ৬ থেকে ৭ শতাংশে নামিয়ে আনা, ৫ শতাংশ সুদে দীর্ঘমেয়াদী হাউজিং লোন এবং ২০ হাজার কোটি টাকার রিফ্যাইনানন্সিং তহবিল গঠন করার দাবি জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রিহ্যাবের কো-চেয়ারম্যান শাকিল কামাল চৌধুরী, রিহ্যাবের চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক, কো-চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ দিদারুল হক চৌধুরী। উপস্থিত ছিলেন চট্টগ্রাম রিজিওনাল কমিটির সদস্য হাজী দেলোয়ার হোসেন, মিজানুর রহমান, মোহাম্মদ কামাল উদ্দিন, এ এস এম আবদুল গাফফার মিয়াজী প্রমুখ। এবারের ফেয়ারে ৫৯টি প্রতিষ্ঠানের ৮৩টি স্টল অংশ নিয়েছে। কো-স্পন্সর হিসেবে রয়েছে ২১টি প্রতিষ্ঠান, ২১টি সাধারণ স্টল, ১০টি ম্যাটেরিয়ালস এবং ৭টি আর্থিক প্রতিষ্ঠান। এ ফেয়ার প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা ও দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ