Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্মার্টফোন উন্নয়নে অ্যাপস

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আদনান রিয়াদ

লাইফস্টাইল থেকে শুরু করে উৎপাদন, ভ্রমণ পরিকল্পনা, সামাজিক যোগাযোগমাধ্যম পর্যন্ত নানা ক্ষেত্রে ব্যবহার করে স্মার্টফোনকে আরও উন্নত করে তুলতে হলে আপনার হোমস্ক্রিনে থাকা চাই কিছু জরুরি অ্যাপ। বিপণনবিষয়ক বাজার গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসেন সাম্প্রতিক এক সমীক্ষা শেষে জানিয়েছে, একজন ব্যবহারকারী প্রতিমাসে গড়ে ২৭টি অ্যাপ ব্যবহার করেন। সংখ্যাটি ছোট মনে হতে পারে। কারণ, অ্যাপল ও গুগল উভয়েরই অ্যাপ স্টোরে পাওয়া যায় ১০ লাখেরও বেশি অ্যাপ। কিছু অ্যাপসের রয়েছে প্রচুর ব্যবহারকারী- ফেসবুক ও টুইটার পড়ে সামাজিক নেটওয়ার্ক ক্যাটাগরিতে, ম্যাসেজিংয়ের জন্য আছে হোয়াটসঅ্যাপ, আছে ফেসবুক মেসেঞ্জার ও ¯œ্যাপচ্যাট, বিশ্বটা ঘুরে দেখার জন্য আছে গুগলম্যাপ, মিউজিকের জন্য স্পটিফাই, ভিডিওর জন্য ইউটিউব, ই-বুক পড়ার জন্য কিন্ডল. ফটো-শেয়ারিংয়ের জন্য ইনস্টাগ্রাম এবং এমনি আরও কত অ্যাপ।

লাইফস্টাইল বা হেলথ অ্যাপ
গড়ড়ফহড়ঃবং অ্যাপ হচ্ছে একটি ডিজিটাল ডায়রি। এতে ধরা পড়বে আপনার মুড বা মনোভাব- ভালো খারাপ সব মুড, হাই কিংবা লো মুড। এটি আপনাকে ব্যাখ্যা দেবে আপনার লো মুডের মুহূর্তগুলো, আর টুকটাক তথ্য জানাবে। মুডনোটস আপনাকে সহায়তা করবে চিন্তা-ভাবনার সাধারণ ফাঁদ থেকে বের করে আনার ব্যাপারে। মুডনোটসে আপনার মুড ধারণ করে আপনি উন্নত করতে পারেন আপনার ভাবনা-চিন্তার অভ্যাস। এতে আপনি পাবেন সুখবোধ ও কল্যাণচিন্তার প্রেক্ষাপট। মোট কথা মুডনোটস অ্যাপ সাহায্য করবে আপনার মুডের অবস্থা ও এর ওপর কিসের প্রভাব পড়েছে তা জানতে। সুষ্ঠু চিন্তার অভ্যাস গড়ে তুলতে; জানাবে চিন্তারফাঁদ কী ও এ থেকে বাঁচার উপায়; বাড়াবে নিজের সচেতনতা; চিন্তার সহায়ক নতুন প্রেক্ষাপট সৃষ্টি করবে এবং হতাশা দূর করবে।

হোটেল টুনাইট
বেশি থেকে বেশিসংখ্যক মানুষ এখন আর হোটেল অ্যাকোমডেশন বুকিং করতে পান না। বরং প্রয়োজনের দিনটিতেই হোটেল বেছে নিতে এরা ব্যবহার করেন এই অ্যাপটি। এর ব্যবহার সরল ও দ্রুতগতিতে কাজ করে। কয়েকটি টোকা দিয়ে হোটেল বুকের কাজটি সেরে ফেলা যায়।

ইয়াহু ওয়েদার
আবহাওয়া হতে পারে নির্মম। কিন্তু কমপক্ষে এই অ্যাপে আবহাওয়াবার্তা খুব ভালো করে দেখা যায়। ইয়াহুর ওয়েদার টুলগুলো শুধু দেখতেই সুন্দর নয়। এতে আবহাওয়াবার্তায় থাকে বিস্তারিত বিবরণ। প্রতিটি দিনের শুরুতে কিংবা প্রতিটি ঘণ্টা শুরুর আগে আপনি এই অ্যাপ ব্যবহার করে জেনে নিতে পারবেন।

ওয়াইফাইম্যাপার
যারা সচরাচর ভ্রমণে যান, তারা বিদেশে থাকার সময় ওয়াইফাই হটস্পট ফ্রি সার্চ করার বিষয়টি ভালো করেই জানেন। এটা এদের জন্য এক স্বপ্ন। ডরভরগধঢ়ঢ়বৎ- এ রয়েছে বিশ্বের ৫০ কোটি হটস্পটের ডাটাবেজ। এসব ব্যাপারে ওয়াইফাই ম্যাপার আপনাকে গাইডলাইন দেবে।

মাইক্রোসফট ট্র্যান্সলেটর
এই হ্যান্ডি সঙ্গী বিদেশে অবস্থানের সময় আপনাকে অনুবাদ করে দেবে বিদেশি ওয়ার্ড ও ফ্রেজ। এটি ৫০টি ভাষা সাপোর্ট করে। এতে উচ্চারণ সহায়তার জন্য সংশ্লিষ্ট বিষয়টি পাঠ করে দেয়া অথবা পর্দায় দেখানোর অপশন আছে। এমনকি এটি স্মার্টওয়াচে বেশি গতিতে কাজ করে।

টিউনইন রেডিও
ঞঁহবওহ অ্যাপের সাহায্যে প্রিয় রেডিও স্টেশনের অনুষ্ঠান ফ্রি শোনা যায়। এর রয়েছে যুক্তরাজ্যে প্রধান প্রধান চ্যানেলসহ ১ লাখেরও বেশি স্ট্রিমিং অনলাইন রেডিও স্টেশন। এর রয়েছে বিশ্বের স্পোর্টস, নিউজ, মিউজিক ও টক-রেডিওর সবচেয়ে বড় সিলেকশন। প্রিমিয়াম সাবক্রিপশনের মাধ্যমে এতে পাওয়া যায় অডিও বুকস ও শোনা যায় বিশ্বের নানা স্থানের অ্যাডফ্রি রেডিও স্টেশনও।

ভিএসসিও ক্যাম
বিল্ট-ইন ক্যামেরা অ্যাপ দ্রুত উন্নতির দিকে এগিয়ে গেছে। কিন্তু ঠঝঈঙ ঈধস রয়ে গেছে মোবাইল ফটোগ্রাফির ক্ষেত্রে সমঝদারদের জন্য একটি পছন্দের বিষয়। এটি একটি চমৎকার শুটিং ও এডিটিং টুল। আছে প্রচুর ফিল্টার।
গুগল ফটোস
এমনকি আইওএস ব্যবহারকারীরা গুগলের ফটোগ্রাফির ক্লাউড সার্ভিসের অবদান স্বীকার করে, যা এর সার্ভারে আপনার মানচিত্র আপলোড করে এবং এগুলোকে আপনার বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের জন্য সার্চযোগ্য করে তোলে। আপনি যদি ফোন কভারেজের বাইরে চলে যান, তবে এটি উপকারী।

আইএ রাইটার
রঅ ডৎরঃবৎ ডিজাইন করা হয়েছে সর্বোত্তম ডিজিটাল রাইটিং এক্সপেরিয়েন্স দেয়ার জন্য। এটি আপনাকে সুয়োগ করে দেয় আপনার হাতকে কিবোর্ডে রাখার জন্য এবং মনকে টেক্সটে রাখার জন্য। আইএ রাইটার বিখ্যাত এর টেক্সটে গভীরতর ফোকাসের জন্য। এর অনন্য টুল আপনার মনোযোগকে শানিত করে রাইটিং স্টাইল উন্নত করে। এর রয়েছে কাস্টমাইজেবল কিবোর্ড বার। এর আরও অনেক উল্লেখযোগ্য ফিচারের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে- কনফিগারেবল কিবোর্ড বার, ফরম্যাটিং কনভার্ট করে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে ও আবার তা আগের ফরম্যাটে ফিরিয়ে আনে, এটি ফরম্যাটিং এক্সপোর্ট করে এইচটিএমএলে ও বিউটিফুলি স্টাইলড পিডিএফে, রিয়েল টাইম আইক্লাউড ও ড্রপবক্স সিঙ্ক, কিউরেটেড ফন্টসহ বিউটিফুল প্রিভিউ টেম্পলেট।

স্ক্যানার প্রো ৬ বাইরেডল
এটি পিজিক্যাল স্ক্যানারের কাজ করে। পিডিএফ ডকুমেন্ট ডিজিটাল ফরম্যাটে রিটার্নিংয়ের আগে প্রিন্ট বা সাইন যাই করুন, অথবা শুধু ডকুমেন্টের ডিজিটাল কপিই করুন, তবে এটি বেস্ট অপশন।

আই পাসওয়ার্ড
আমরা সবাই কমপিউটারে পাসওয়ার্ডের ব্যাপারে ততটা মনোযোগ বা কড়াকড়ি আরোপ করি না। কিন্তু যখন দেখি পাসওয়ার্ড খুব চ্যালেঞ্জিং মনে হচ্ছে, তখন আমরা পাসওয়ার্ড ট্রাই করি। ও চধংংড়িৎফ আপনার বিস্তারিত স্টোর এনক্রিপটেড রাখে। ফলে আপনি নিরাপদে ও দ্রুত লগইন করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্টফোন উন্নয়নে অ্যাপস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ