Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে শিল্প ও বাণিজ্যের উন্নয়ন হবে -চসিক মেয়র নাছির

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, চট্টগ্রামকে বিশ্বমানের বাসপোযোগী নান্দনিক শহর হিসেবে গড়ে তোলা হবে। কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ কার্যক্রম শুরু হয়েছে। এ কাজ সম্পূর্ণ হলে দক্ষিণ চট্টগ্রাম, কক্সবাজারসহ পার্বত্য জেলার সাথে চট্টগ্রাম নগরীর যোগাযোগ বৃদ্ধি পাবে। এরফলে নগরীর জনসংখ্যা বৃদ্ধি পেয়ে মেগাসিটিতে পরিণত হবে এবং ব্যবসা বাণিজ্যের উন্নয়ন হবে। তিনি বলেন, আসন্ন মেগাসিটির কনসেপ্ট থেকে নগর উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। মেয়র নিয়মিত পৌরকর দিয়ে উন্নয়ন কার্যক্রম গতিশীল রাখতে নাগরিকদের প্রতি আহŸান জানান।
গতকাল (বুধবার) কর্পোরেশনের ৪১নং দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ডে ২০১৭-২০১৮ অর্থ বছরে এডিপিভুক্ত ৭৬ কোটি ৫১ লাখ ৮৫ হাজার এবং রাজস্ব খাতে ৪ কোটি ৮০ লাখ ৬৬ হাজারসহ মোট ৮১ কোটি ৩২ লাখ ৫০ হাজার টাকার উন্নয়ন কাজের ২৩টি প্রকল্পের ফলক উন্মোচন উপলক্ষে পতেঙ্গা বাটারফ্লাই চত্বরে আয়োজিত সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেয়র নাছির এ আহŸান জানান। মেয়র বলেন, তার মেয়াদের মধ্যে নগরীর অলিগলি রাজপথ সম্পূর্ণ পাকা করা হবে এবং এলইডি লাইটিংয়ের মাধ্যমে নগরীকে আলোকিত করা হবে। তার ভিশন অনুযায়ী চট্টগ্রামকে নান্দনিক সাজে সাজানো হচ্ছে। এ কার্যক্রমের আওতায় ৪১নং ওয়ার্ডের এয়ারপোর্ট রোডসহ গুরুত্বপূর্ণ সড়কগুলোকে অপরূপ সাজে সাজানো হবে।
ফলক উন্মোচনের সময় মোনাজাত পরিচালনা করেন মাওলানা রবিউল আলম আল কাদেরী। এতে সভাপতিত্ব করেন ৪১নং দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহমদ চৌধুরী। চসিকের জনসংযোগ কর্মকর্তা মোঃ আবদুর রহিমের সঞ্চালনায় সুধি সমাবেশে বক্তব্য রাখেন ১৪ নং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস শাহনুর বেগম, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, তত্ত¡াবধায়ক প্রকৌশলী আবু ছালেহ, নির্বাহী প্রকৌশলী অসিম বড়–য়া, ইরাদ আলী, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আলম প্রমুখ।
সচেতনতা র‌্যালী
স্থানীয় সরকার সিটি কর্পোরেশন আইন ২০০৯ মোতাবেক বৈধ ও আইনগত কার্যক্রম সমূহ জনগণ কর্তৃক মেনে চলার জন্য সিটি গভর্নেন্স প্রকল্পের সহযোগিতায় চসিকের আয়োজনে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে প্রচার কার্যক্রম র‌্যালি ফেষ্টুন উড়িয়ে উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল নগর ভবন থেকে শুরু হওয়া র‌্যালিটি নগরীর বিভিন্ন রাজপথ প্রদক্ষিণ শেষে প্রেস ক্লাব চত্বর ঘুরে পুনরায় নগর ভবনে শেষ হয়। র‌্যালিতে ট্রাফিক আইন মেনে চলা, সময়মত পৌরকর এবং ট্রেড লাইসেন্স ফি পরিশোধ করা, বাল্য বিয়ে বন্ধ করা, জঙ্গি দমনে সহায়তা প্রদান, সময়মত ওয়াসার বিল পরিশোধ, ব্যবসা পরিচালনার পূর্বে ট্রেড লাইসেন্স গ্রহণ, বিল্ডিং কোড মেনে বাড়ি নির্মাণ, নির্ধারিত স্থানে ময়লা আবর্জনা ফেলা, খোলা জায়গায় মল-মূত্র ত্যাগ না করা, রাস্তার উপরে কোন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে জনগণের চলাচলে বাধা প্রদান না করা, নির্মাণ সামগ্রী রাস্তার উপর রেখে জনসাধারণের চলাচলে বিঘœ সৃষ্টি না করা, শিশুদের নিয়মিত টীকা দেয়া, বৃক্ষ রোপণ করা, শিশুদের সময়মত স্কুলে পাঠানো, খোলা জায়গায় ধুমপান না করা, বিদ্যুৎ ও গ্যাস ব্যবহারে সাশ্রয়ী হউন, ফুটপাতে দোকান বসাবেন না ইত্যাদি শ্লোগান সম্বলিত ব্যানার, জনসচেতনতামূলক ফেষ্টুন, প্লে-কার্ড প্রদর্শিত হয়। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর এইচ এম সোহেল, প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমানসহ চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ