Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দরবনের নাংলী ফরেস্ট ক্যাম্প এলাকার বনভূমিতে লাগা আগুন নিয়ন্ত্রণে

প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বাগেরহাট জেলা সংবাদদাতা : সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলি ক্যাম্প এলাকায় আগুন লাগার ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে বনবিভাগ। সোমবার দুপুরে সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন শেষে এই কমিটি গঠন করেন। ওই কমিটিকে আগামী তিন কর্ম দিবসের মধ্যে আগুন লাগার কারণ ও আগুনে বনজ সম্পদের কি পরিমাণ ক্ষতি হয়েছে ও কত ভূমি পুড়েছে তা চূড়ান্ত করে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে।
সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেনকে প্রধান করে ওই তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন, চাঁদপাইরেঞ্জের স্টেশন কর্মকর্তা গাজী মতিয়ার রহমান এবং ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন শেষে এই প্রতিবেদককে বলেন, বনে আগুন লাগার ঘটনা তদন্ত করতে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী তিন কর্ম দিবসের মধ্যে তাদের প্রতিবেদন দেবে।
সুন্দরবনের যে এলাকায় আগুন লেগেছে সেখানে বনের তেমন কোন মূল্যবান গাছপালা নেই। প্রাথমিকভাবে যা দেখা যাচ্ছে এখানে লতাগুল্ম প্রজাতির কিছু গাছ রয়েছে। সেগুলো হচ্ছে বলা গাছ। বেশকিছু বলা গাছ পুড়ে গেছে। আগুন এখন পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। নতুন করে কোথাও আর ধোঁয়া দেখতে পাওয়া যাচ্ছে না। তারপরও আমরা আগুন লাগার এলাকা গভীরভাবে পর্যবেক্ষণ করছি। যে এলাকায় আগুন লেগেছে সে এলাকায় ফায়ার লাইন কেটে দেয়া হয়েছে। সুতরাং আগুন আর নতুন এলাকায় বিস্তৃতি লাভ করতে পারবে না।
গ্রীষ্ম মৌসুমে বনে থাকা গাছপালার পাতা পড়ে এক ধরনের মিথেন গ্যাস তৈরি হয়। অনেক সময় মিথেন গ্যাস থেকেও আগুন ধরতে পারে। তবে সুন্দরবনে মধু সংগ্রহে আসা মৌয়াল অথবা লোকালয় থেকে বনে আসা মানুষের অসাবধনতাবশত ফেলে দেয়া বিড়ি সিগারেট বা মশালের আগুন থেকে এই আগুন লাগতে পারে বলে তিনি ধারনা করছেন।
ধানসাগর স্টেশনের ফরেস্টার সুলতান মাহমুদ বলেন, রোববার সন্ধ্যায় বন কর্মীরা আগুনের ধোয়া দেখতে পায়। বন কর্মীরা সেখানে গিয়ে পানি ছিটিয়ে আগুন নেভায়। কিন্তু সোমবার সকালে সেখান থেকে আবারও ধোয়া উড়তে থাকে। সকালে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের একটি ইউনিটকে বনবিভাগ সাথে নিয়ে ভোর থেকে আগুন নেভানোর কাজ শুরু করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ