Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সামরিক অভিযান সম্প্রসারিত করবে তুরস্ক মার্কিন সৈন্যরা ওয়াইপিজির ইউনিফরম পরিহিত হলে সংঘর্ষের ঝুঁকি সৃষ্টি হবে

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

এএফপি
তুরস্ক কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে সামরিক অভিযান সিরিয়ার কৌশলগত মানবিজ শহর এমনকি ফোরাত নদীর পুবদিকেও সম্প্রসারিত করার হুমকি দিয়েছে। তুরস্ক হুঁশিয়ার করে দিয়ে বলেছে, এ এলাকায় আমেরিকান সৈন্যরা শত্রæদের (ওয়াইপিজি) ইউনিফরম পরিহিত থাকলে তারা টার্গেটে পরিণত হওয়ার ঝুঁকি নেবে। গত ২০ জানুয়ারি তুরস্ক সিরিয়ার উত্তরাঞ্চলীয়ওয়াইপিজি যুক্তরাষ্ট্রের শহর আফরিনে ‘অলিভ ব্রাঞ্চ’ নামে সামরিক অভিযান শুরু করে।
তারা কুর্দি পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজি) বিরুদ্ধে লড়াই করছে। আংকারা ওয়াইপিজিকে সন্ত্রাসী সংগঠন বলে গণ্য করে। ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মার্কিন নেতৃত¦াধীন জোটের লড়াইয়ে ওয়াইপিজি গুরুত¦পূর্ণ ভ‚মিকা পালন করে। যুক্তরাষ্ট্র সমর্থিত ও তাদের অস্ত্রসজ্জিত এ কুর্দি মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে ন্যাটোর এক অংশীদার তুরস্ক লড়াই করছে। ওয়াইপিজি সিরিয়ার উত্তর পশ্চিমের ছিটমহল আফরিনের বাইরে পুবদিকে গুরুত¦পূর্ণ কৌশলগত শহর ও ফোরাত নদীর পূর্বদিকে ইরাক সীমান্ত পর্যন্ত ্এক দীর্ঘ ভ‚খন্ড নিয়ন্ত্রণ করছে। তুরস্কের উপ প্রধানমন্ত্রী বাকির বোজদাগ সিএনএন-তুর্ককে বলেন, তারা (ওয়াইপিজি) যদি মানবিজ থেকে প্রত্যাহার না করে তাহলে আমরা মানবিজে যাব, আমরা ফোরাতের পূর্বদিকে যাব। আফরিন বা তার আশেপাশে আমেরিকান সৈন্যদের উপস্থিতি নেই। তবে মানবিজে ও ফোরাতের পুবদিকে তারা আছে। বাকির জোর দিয়ে বললেন, তুরস্ক আমেরিকান সৈন্যদের সাথে কোনো সংঘর্ষ চায় না। কিন্ত মার্কিন সৈন্যরা যদি ওয়াইপিজির ইউনিফরম পরে উপস্থিত হয় তাহলে সংঘর্ষে মার্কিন সৈন্যদের জড়িয়ে পড়ার ঝুঁকি ৃসৃষ্টি হবে।
তার এ কথায় অতীতের ঘটনার কথা স্মরণ করা হয়েছে যখন উত্তর সিরিয়ায় আমেরিকান সৈন্যদের ওয়াইপিজির ইউনিফরম পরিহিত দেখা গেছে।
বাকির বোজদাগ বলেন, মানবিজ, ফোরাত নদীর পুবে বা অন্য কোনো জায়গাতেই আমরা মার্কিন সৈন্যদের সাথে মোটেই সংঘর্ষ চাই না। তবে যুক্তরাষ্ট্রকে তুরস্কের সংবেদনশীলতা সম্পর্কে সচেতন থাকতে হবে। মার্কিন সৈন্যরা যদি সন্ত্রাসীদের ইউনিফরম পরে বা তুর্কি সৈন্যদের উপর হামলার সময় সন্ত্রাসীদের মধ্যে থাকে তাহলে কোনো পার্থক্য করার সুযোগ নাও থাকতে পারে। তারা যদি আমাদের বিরুদ্ধে সন্ত্রাসীদের ইউনিফরম পরে আসে তাহলে তাদের সন্ত্রাসী বলেই গণ্য করা হবে।
আফরিনে ওয়াইপিজির সাথে তুর্কি সৈন্যদের প্রচন্ড লড়াই এবং ৭ জন তুর্কি সৈন্য নিহত হওয়ার প্রেক্ষিতে বোজদাগ শনিবার এ কথা বলেন। তাদের মধ্যে ট্যাংক হামলায় ৫ জন তুর্কি সৈন্য নিহত হয়।
সরকারপন্থী তুর্কি সংবাদ মাধ্যম জানায়, ওয়াইপিজি যে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে তা যুক্তরাষ্ট্রের দেয়া। তবে এখনো তা নিশ্চিত করা যায়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ