Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে উরসের চূড়ান্ত প্রস্তুতি

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : বিশ্ব জাকের মঞ্জিলে শাহ্সূফী ফরিদপুরী ছাহেবের উরসের চুড়ান্ত প্রস্তুতি চলছে। ৪ মাস আগে থেকে এর ব্যাপক প্রস্তুতি কর্মকান্ড হয়েছে। ৪ দিনব্যাপী এ উরস আগামী ১৭ ফেব্রুয়ারী শুরু হচ্ছে। ২০ ফেব্রুয়ারী বাদ ফজর তার কবর যিয়ারত ও আখেরী মুনাজাত অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, ৪ দিনের আসা যাওয়ায় কোটিরও অধিক ধর্মপ্রাণ মুসলমান এবং হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ সমবেত হবেন এ উরসে।
বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত ২৫ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে মূল ভেন্যুতে শান্তিকামী মুসলমানদের পাশাপাশি অন্যান্য ধর্মাবলম্বী মানুষের জন্যও স্বতন্ত্র কম্পাউন্ড নির্মাণ করা হয়েছে। মহিলাদের জন্য বরাবরের ন্যায় একেবারে আলাদা অন্দর মহল কম্পাউন্ড নির্মাণ চলছে। ইবাদত বন্দেগী, ওজু, আহার, বিশ্রাম, পয়ঃপ্রনালী, জরুরী চিকিৎসা, নিরাপত্তা, নিয়ম-শৃঙ্খলা, ট্রাফিক ব্যবস্থা ছাড়াও গাড়ি পার্কিং, অগ্নি নির্বাপন, প্রকাশনা ষ্টল, মিডিয়া সেন্টার, সাউন্ড সিস্টেম, তবারক রান্না, খাবার মাঠ তৈরি সহ আনুষঙ্গিক সকল আয়োজন নিশ্চিতে দিন রাত ব্যাপক কাজ চলছে। পীরজাদা আলাহাজ্ব খাজা মাহ্ফযুল হক মুজাদ্দেদী ছাহেব ও পীরজাদা আলহাজ্ব খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব সার্বিক তত্ত¡াবধান করছেন।
বিশ্বের নানা দেশ থেকে যে সব কাফেলা আসবে তার এসকর্ট ও আনুষঙ্গিক সহায়তা দেবে বিশেষ স্বেচ্ছাসেবী টিম। সব মিলিয়ে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে চুড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে।
ফরিদপুরে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, বিশ্ব জাকের মঞ্জিলের ২০১৮ সালের পবিত্র উরস শরীফের প্রস্তুতি গ্রহন উপলক্ষ্যে ফরিদপুরের সালথায় কর্মী সমাবেশ ও প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সন্ধ্যায় উপজেলা জাকের পার্টির সভাপতি সরোয়ার হোসেন বাচ্চুর সভাপতিত্বে কাউলিকান্দা স্কুল মাঠে এ সভায় প্রধান অতিথি ছিলেন ফরিদপুর জেলা জাকের পার্টির সভাপতি মো. মশিউর রহমান যাদু মিয়া।
সমাবেশে প্রধান অতিথি উরস শরীফ সফল করতে কর্মীদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান। এসময় তিনি সালথা উপজেলায় হরহামেশা ঘটে থাকা সংঘর্ষ (স্থানীয় ভাষায় কাইজ্যা) বন্ধ করতে ও জাকের পার্টির সদস্যদের কাইজ্যায় অংশ না নেয়ার আহ্বান জানিয়ে অঙ্গীকার করান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ