Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটে প্রথম হাইটেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রতিমন্ত্রী পলক

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সিলেট ব্যুরো : হাইটেক ইতিহাসের পাতায় বিশেষ স্থান করে নিলো সিলেট। ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্যে দিয়ে সিলেট হাইটেক পার্ক বা সিলেট ইলেকট্রনিক্স সিটির নির্মাণ কাজ আলোর মুখ দেখলো। তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক এমপি এবং সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ এই নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসময় আইটি বিজনেস সেন্টার এবং ব্রিজ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে শুরু হয় নতুন স্বপ্নের যাত্রা। সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার বর্ণি এলাকায় রোববার দুপুরে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এসময় প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বলেন- ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সিলেটের কোম্পানীগঞ্জের হাই-টেক পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া এই আইটি পার্কে ইলেকট্রনিক পণ্য, যন্ত্রাংশ এবং সফটওয়্যার উৎপাদন করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হবে। এই প্রকল্পের সঙ্গে ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হলে প্রযুক্তিভিত্তিক কর্মসংস্থানের একটি ডিজিটাল ইকোনমিক হাব হিসেবে এই হাইটেক পার্ক । প্রতিমন্ত্রী আরো বলেন, প্রায় ৩৭৪ কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হচ্ছে। চলতি বছরেই বেশিরভাগ কাজ শেষ হয়ে যাবে। এছাড়া আগামী বছরে বাকি কাজ শেষ করা যাবে। এতে প্রবাসীরাও বিনিয়োগ করবেন। এ সময় বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ এমপি, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি, সিলেট হাই-টেক পার্ক প্রকল্পের প্রকল্প পরিচালক ব্যারিস্টার মো. গোলাম সরওয়ার। এটির নির্মাণ কাজ শেষে সিলেট থেকেই নির্মাণ সম্ভব হবে সফটওয়্যার, ইলেকট্রনিক পণ্য ও যন্ত্রাংশ। দেশের চাহিদা মিটিয়ে তা বিদেশে রফতানির উদ্যোগও নেওয়া হতে পারে বলে জানা গেছে। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ দেশে এমনই একটি সিটি নির্মাণের উদ্যোগ নিয়েছে।
সূত্র জানায়, কোম্পানীগঞ্জ উপজেলায় বর্ণিতে ১৬২ দশমিক ৮৩ একর জমিতে সিলেট ইলেকট্রনিক্স সিটি নির্মাণ করা হচ্ছে। সরকারের আইসিটি বিভাগ এই প্রকল্প হাতে নিয়েছে। ইতোমধ্যেই প্রকল্পে ভূমি উন্নয়ন, দৃষ্টিনন্দন ডিজাইনের প্রঅয় ৩১ হাজার বর্গফুট বিশিষ্ট আইটি বিজনেস সেন্টার, সিলেট কোম্পানীগঞ্জ প্রধান সড়ক হতে প্রকল্পে প্রবেশের জন্য বিদ্যমান খালের উপর একটি ক্যাবল ব্রিজ, অভ্যন্তরীণ রাস্তা, গ্যাস লাইন স্থাপন এবং সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ