Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্ববাজারে খাদ্যমূল্য অপরিবর্তিত

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সদ্য শেষ হওয়া জানুয়ারি মাসে বিশ্ববাজারে সার্বিকভাবে খাদ্যপণ্যের দাম প্রায় অপরিবর্তিত রয়েছে। আলোচ্য মাসে বিশ্ব খাদ্য মূল্যের গড় সূচক অবস্থান করছে ১৬৯ দশমিক পাঁচ পয়েন্টে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) হিসাবে ডিসেম্বর মাসের তুলনায় কমেছে তিন শতাংশ কমেছে। এফএও বলছে, আলোচ্য বিশ্ববাজারে সময়ে দুধ ও দুগ্ধজাত পণ্য, ভোজ্য তেল ও চিনির দাম কমার প্রভাবেই সার্বিক খাদ্য মূল্য সূচক কমেছে।
বিশ্বব্যাপী পাঁচ ধরনের পণ্যের দাম নিয়ে জরিপ চালায় এএফও। সংস্থাটি সর্বশেষ প্রতিবেদনে বলছে, আলোচ্য মাসে দুগ্ধজাত পণ্যের দাম ডিসেম্বরের তুলনায় দুই দশমিক চার শতাংশ (চার দশমিক পাঁচ পয়েন্ট) কমেছে। তবে ২০১৬ সালের এপ্রিল মাসের তুলনায় ৪১ শতাংশ বেশি রয়েছে। প্রকাশিত ওই প্রতিবেদনে দেখা যায়, আলোচ্য মাসে চিনির মূল্য সূচক কমেছে। নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে এই পণ্যটির মূল্য সূচক আট দশমিক ছয় পয়ন্টে বা চার দশমিক এক শতাংশ কমেছে।
ভোজ্য তেলের মূল্য সূচক নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে কমেছে তিন দশমিক দুই পয়েন্ট বা এক দশমিক ছয় শতাংশ। যা গতবছরের একই মাসের তুলনায় ৩০ দশমিক পাঁচ শতাংশ কম। ডিসেম্বর মাসে বিশ্ববাজারে দানা জাতীয় খাদ্যের মূল্য সূচক গতমাসের তুলনায় কিছুটা কমেছে। তা এখন ১৫৬ দশমিক দুই পয়েন্টে অবস্থান করছে। যা ডিসেম্বরের তুলনায় আড়াইশ শতাংশ ও সদ্য শেষ হওয়া জানুয়ারি মাসের তুলনায় তিন শতাংশ বেশি।
এছাড়া আলোচ্য সময়ে গোশতের দাম জানুয়ারির মাসের মতই প্রায় অপরিবর্তিত রয়েছে বিশ্ববাজারে। জানুয়ারিতে ১৭০ দশমিক ছয় পয়েন্টে অবস্থান করে ডিসেম্বরের তুলনায় খানিকটা পরিবর্তিত হয়েছে। এ পর্যায়ে গোশতের মূল্য সূচক জানুয়ারির তুলনায় সাত দশমিক চার শতাংশ বেশি। আর ২০১৪ সালের আগস্ট মাসের সর্বোচ্চ মূল্য বৃদ্ধির সূচক থেকে ১৯ দশমিক পাঁচ শতাংশ কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ