Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আড়াইহাজারে অনুমোদনবিহীন ৪ হাজার কলকারখানা

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : আড়াইহাজারে বন ও পরিবেশ মন্ত্রনালয়ের অধীনে পরিবেশ অধিদপ্তর মেঘনা রিভার প্রকল্পের আওতাধীন এশিয়ান উন্নয়ন ব্যাংকের সহযোগিতায় গতকাল রোববার উপজেলা পরিষদের হল রুমে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। আড়াইহাজার উপজেলা নির্বাহী অফিসার সুরাইয়া খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, প্রকল্পের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারোয়ার ইমতিয়াজ হাশেমী।
আরোও উপস্থিত ছিলেন, প্রকল্প পরিচালক ফরহাদ জাহান চৌধুরী, এশিয়ান উন্নয়ন ব্যাংকের প্রতিনিধি মিস পেটি, মিস শেলী, নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক ফেরদৌস আনোয়ার, আড়াইহাজার উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আব্দুল কাদির, আড়াইহাজার প্রেসক্লাব সভাপতি মাসুম বিল্লাহ প্রমুখ। সভায় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ফেরদৌস আনোয়ার জানান, মেঘনা নদী এবং শাখাহাড়ি ধোয়া নদী দূষিত হওয়ার কারণ হচ্ছে নদীর আাশে-পাশে অনুমোদনবিহীন ৪ হাজার ছোট বড় মিল কারখানা গড়ে উঠেছে। এরা কোনো নিয়ম কানুন মানছেন না।
তাছাড়া ওই সভায় বক্তগণ বলেন, মেঘনা নদীতে নরসিংদী ও নারায়ণগঞ্জের ৪টি পয়েন্টের পানি বিপদ সীমার মধ্যে রয়েছে। ৫/১০ বছর পর কোনো লোক ওই এলাকাতে বাস করতে পারবে না। এমন কি কোন ওষুধ দিয়ে পানি বিশুদ্ধ করা যাবে না। সভায় উপজেলা নির্বাহী অফিসার সুরাইয়া খান বলেন, জেলা প্রশাসকের সাথে আলাপ করে পরিবশে অধিদপ্তরের সহযোগিতায় শ্রীঘ্রই মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হবে। আড়াইহাজার প্রেসক্লাব সভাপতি মাসুম বিল্লাহ বলেন, মেঘনা শাখার হাড়ি ধোয়া নদীর অবস্থা খবু করুণ। বিষয়টি নজর দেওয়ার জন্য তিনি মত বিনিময় সভায় আহবান জানান। সভায় পরিবেশ দুষণ রোধ ও পানি বিশুদ্ধকরণ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় আরো জানানো হয়, মেঘনা থেকে ওয়াসা পানি সরবরাহ করায় পানি পরীক্ষা করা হয়। যার ফলে তুলে আসে এই সকল তথ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ