Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডিএসসিসি’র কমিউনিটি সেন্টার নির্মাণের বিরুদ্ধে মানববন্ধন

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর নবাবগঞ্জে শিশুপার্কের জায়গায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কমিউনিটি সেন্টার নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপনের বিরুদ্ধে মানববন্ধন করেছে পরিবেশবাদি সংগঠন পবাসহ ২০টি সংগঠন। সংগঠনগুলোর নেতৃবৃন্দ বলেন, এই প্রকল্পটি বাস্তবায়ন হলে শিশুদের জন্য থাকবে না কোন মাঠ, মানসিক বিকাশ হবে বাধাগ্রস্থ সর্বপরি সর্বসাধারণের স্বাসপ্রশ্বাসের জন্য থাকবে না কোন উন্মুক্ত প্রস্তর। কমিউনিটি সেন্টার যদি করতেই হয় তবে পার্ক, মাঠ ও জলাধার সংরক্ষণ আইন ও বিধিমালা অনুসরণ করে করতে হবে। অন্যথায় আমরা নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন চালিয়ে যাব।
গতকাল শনিবার সকালে রাজধানীর নবাবগঞ্জ শিশুপার্ক (নবাবগঞ্জ পার্ক) সংলগ্ন বেড়িবাঁধে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ২০টি পরিবেশবাদি ও সামাজিক সংগঠনের উদ্যোগে ‘পার্ক-মাঠে কমিউনিটি সেন্টার বা কোন স্থাপনা নয়, নবাবগঞ্জ শিশুপার্কে বহুতর ভবনের নামে কমিউনিটি সেন্টার বাণিজ্য বন্ধ কর’ দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
এসময় নেতৃবৃন্দ আরও বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৩ নং ওয়ার্ডের আওতাধীন নবানগঞ্জে প্রায় পাঁচ লাক্ষাধিক নাগরিকের বসবাস। এই ওয়ার্ডে স্বল্প পরিসেরে বিভিন্ন অবকাঠামো থাকলেও একটি মাত্র পার্ক ছাড়া নেই বিনোদনের জন্য খেলার মাঠ ও পার্ক। কিন্তু ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এরই মধ্যে পার্কটির জায়গায় কমিউনিটি সেন্টার নির্মাণ প্রকল্প গ্রহণ করে ভিত্তি প্রস্তর স্থাপন করতে যাচ্ছে। এই প্রকল্পটি বাস্তবায়ন হলে শিশুদের জন্য থাকবে না কোন মাঠ, মানসিক বিকাশ হবে বাধাগ্রস্থ সর্বপরি সর্বসাধারণের স্বাসপ্রশ্বাসের জন্য থাকবে না কোন উন্মুক্ত প্রস্তর।
পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, পবা’র সাধারণ সম্পাদক ও পরিবেশবাদি অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ আবদুস সোবহান, নাসফের সাধারণ সম্পাদক তৈয়ব আলী, পবা’র সহ সাধারণ সম্পাদক এম এ ওয়াহেদ, সুবন্ধন সমাজ কল্যাণ সংগঠনের সভাপতি হাবিবুর রহমান হাবিব, পবা’র সদস্য মোহাম্মদ সেলিম, মোহাম্মদ আকবর, ইঞ্জিনিয়ার তৌহিদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ