Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশালে শেবাচিম হাসপাতালের ১০ লিফটের ৮টিই বিকল

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয়Ñশেবাচিম হাসপাতালে ১০টি লিফটের ৮টি গড়ে সবসময় বিকল থাকছে। ফলে হাসপাতালের দেড় সহ¯্রাধিক রোগী ও তাদের স্বজনদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। হৃদরোগী ও মুমুর্ষ রোগীদের জরুরি বিভাগ থেকে ওয়ার্ডে নিতে লিফটের জন্য দীর্ঘসময় অপেক্ষা করতে হয়। মুমুর্ষ রোগী বহনের জন্য উৎকোচ গ্রহনেরও অভিযোগ রয়েছে লিফট অপারেটরদের বিরুদ্ধে।
লিফট তদারকির দায়িত্বে থাকা মো. ফিরোজ সাংবাদিকদের জানান, যান্ত্রিক গোলযোগ থাকায় কয়েকটি লিফট বন্ধ রয়েছে। বিকল লিফটগুলো সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হলেও এখন পর্যন্ত কোন পদক্ষেপ নেয়া হয়নি।
জরুরি বিভাগের ট্রলি বহনকারী একাধিক কর্মীর অভিযোগ হাসপাতালের বেশীরভাগ লিফটই বিকল। যেগুলো সচল রয়েছে সেগুলোতে রোগী বহন করতে লিফট অপারেটররা নানা তালবাহানা করেন। অনেক সময় রোগী বহনের জন্য ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত বকশিস দাবী করে লিফট অপারেটররা। তবে লিফট অপারেটররা এ অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের বলেছে, স্বজনরা খুশি হয়ে যা দেন তাই তারা গ্রহন করে থাকে।
লিফট তদারকি, মেরামত ও জনবল সরকারী প্রতিষ্ঠান কেইসি ট্রেডার্সের স্বত্বাধিকারি চুন্নু খান জানান, হাসপাতালের বিভিন্ন বøকে মোট লিফট রয়েছে ১০টি। তার মধ্যে প্রশাসনিক বøকে থাকা ২টি লিফট ২ মাস ধরে বিকল। অপর ৭টির মধ্যে ইংল্যান্ডের তৈরী ২টি লিফট বিকল একমাসেরও বেশী সময়। চীনে তৈরী ২টি নতুন লিফট স্থাপন করার পর সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্ঠান পাসওয়ার্ড না দেয়ায় ২ মাসেরও বেশী সময় লিফটগুলো বন্ধ ছিল। বহু চিঠি চালাচালির পর পাসওয়ার্ড সরবরাহ করে লিফট দুটি চালু করা হয়। কিন্তু কয়েকমাসের ব্যবধানে লিফট দুটি বিকল হয়ে যায়। এছাড়া অপর লিফটগুলোতে পর্যায়ক্রমে যান্ত্রিক ত্রæটি দেখা দেয়ায় সেগুলো একযোগে সচল থাকেনা। চুন্নু খান আরও জানান, চীনের নতুন লিফট দুটির মডেম, ইকুয়েডর চাবি, আপডাউনের হুইল, ডায়াগ্রাম নিয়ে গেছে সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্ঠান ডেফোডিল কোম্পানী। এগুলো নতুন করে ক্রয় করতে হলে ৩ লাখ টাকার প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ