Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

হোটেল কক্সটুডের দখলে থাকা ২ কোটি টাকার সরকারি সম্পত্তি উদ্ধার

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


কক্সবাজার ব্যুরো : বাংলাদেশের গর্ব মেরিন ড্রাইভ সড়ক যেমন বিশ্ব পর্যটনের দরজা খুলে দিয়েছে তেমনি বদলে দিয়েছে উখিয়া টেকনাফের অর্থনৈতিক অবস্থা। পাশাপাশি জায়গা জমির দাম বেড়েছে প্রতিযোগিতা দিয়ে। এই সুযোগে অনেক সরকারী জমি দখলে চলে গেছে প্রভাবশালীদের। টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক লাগোয়া টেকনাফ উপজেলার শীলখালী মৌজার ১ একর ১০ শতক সরকারি খাস জমি দখল মুক্ত করেছে প্রশাসন। প্রায় ২ কোটি টাকা মূল্যের উক্ত জমি দীর্ঘদিন ধরে দখলে রেখেছিল হোটেল দি কক্স টুডে কর্তৃপক্ষ।
জানা যায়, ১ ফেব্রæয়ারী বৃহস্পতিবার দুপুরে টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রণয় চাকমার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান পরিচালনা করেন। অভিযানে কক্স টুডে কর্তৃক স্থাপন করা কংক্রিটের বিশাল নাম ফলক গুড়িয়ে দিয়ে চারপাশের কাঁটা তারের বেড়া কেটে ফেলা হয়।
টেকনাফ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রণয় চাকমা বলেন ‘প্রায় এক একর দশ শতক আয়তনের সরকারি খাস জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করছিল হোটেল কক্সটুডে কর্তৃপক্ষ। জেলাপ্রশাসকের নির্দেশে সেখানে অভিযান চালানো হয়েছে। ওই জমির অবৈধ স্থাপনা ভেঙে এবং কাঁটাতার কেটে ফেলে দখলমুক্ত করা হয়েছে। সীমানা চিহ্নিত করে যেসব পিলার বসানো হয়েছে সেগুলোও পরে উপড়ে নেওয়া হবে। তিনি আরও বলেন ‘কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সংলগ্ন সরকারি খাস জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করছে কতিপয় প্রভাবশালীরা। এইসব স্থাপনা পর্যায়ক্রমে উচ্ছেদে আমরা মাঠে নেমেছি। এক ইঞ্চি সরকারি জমিও কাউকে দখল করতে দেয়া হবেনা। সকল ভূমি দস্যুকে উচ্ছেদ করা হবে’।
উল্লেখ্য, টেকনাফে বাস্তবায়নাধীন অর্থনৈতিক অঞ্চল থেকে এ জমির দূরত্ব ২০ কিলোমিটারের কাছাকাছি। সংলগ্ন মেরিন ড্রাইভ সড়ক এবং বাস্তবায়নাধীন অর্থনৈতিক অঞ্চলের কারণে ওই এলাকার জমির দাম হু হু করে বাড়ছে। এ অবস্থায় সরকারি খাস জমি দখলে মরিয়া হয়ে উঠেছে প্রভাবশালীরা। নানা কৌশলে দখল যজ্ঞ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ