Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কেরানীগঞ্জে চুনকুটিয়া কালিবাড়ি-মুসলিমনগর সড়কে চলাচলে দুর্ভোগ

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:৩০ এএম, ২ ফেব্রুয়ারি, ২০১৮

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : ঢাকার কেরানীগঞ্জের শুভাঢ্যা ইউনিয়নের চুনকুটিয় কালিবাড়ি-মুসলিমনগর সড়কে স্যুয়ারেজ ও ড্রেনের ময়লা পানিতে তলিয়ে যাওয়ায় ওই সড়ক দিয়ে পথচারী ও এলাকাবাসীদের চলাচলে এখন চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বাধ্য হয়েই এই দুর্গন্ধ ও ময়লা যুক্ত পানি পাড়িয়ে প্রতিদিন ওই সড়ক দিয়ে স্কুলগামী ছাত্র-ছাত্রীসহ শতশত এলাকাবাসীকে পায়ে হেঁটে চলাচল করতে হচ্ছে। এতে স্কুলগামী ছাত্র-ছাত্রীদের ও সাধারন মানুষের অনেকেই বিভিন্ন চর্মরোগে আক্রান্ত হচ্ছে। এছাড়া ওই এলাকায় মশার উপদ্রুপ বেড়ে গেছে আশংকাজনকভাবে। অনেকেই মশাবাহিত নানা রোগেও আক্রান্ত হচ্ছে।বিভিন্ন দপ্তরে এবিষয়ে একাধিকবার অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছেন না এলাকাবাসী। দীঘদিন যাবত সড়কে ময়লা পানি জমে থাকায় সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এতে ওই এলাকার বিভিন্ন দোকান-পাটও বন্ধ হয়ে গেছে। ফলে ওই এলাকায় সকল অর্থনৈতিক কর্মকান্ড অনেকটাই থবির হয়ে পড়েছে। জানাযায় কালিবাড়ি এলাকায় প্রায় ৫০ হাজার মানুষের বসবাাস। এখানে রয়েছে ৩টি কিন্ডার গার্টেন স্কুল, ২টি মাদরাসা, ৩টি মসজিদ ও ১টি মন্দির। এই জনবহুল এলাকায় চলাচলের একমাত্র সড়ক এটি। দীর্ঘ ১ বছর যাবত এই সড়কের নিচ দিয়ে যাওয়া স্যুয়ারেজ লাইনের ময়লা পানি উপচিয়ে পড়ে সড়কটি তলিয়ে যাওয়ায় চলাচলে অচল অবস্থার সৃষ্টি হয়েছে। বিশেষ করে ময়লা ও দুর্গন্ধময় পানি পাড়িয়ে মসজিদে গিয়ে নামাজ পড়তে মুসল্লীদের অনেক অসুবিধা হচ্ছে। হিন্দু সম্প্রদায়ের লোকদেরও তাদের মন্দিরে যেতে অসুবিধায় পড়তে হচ্ছে। অপরদিকে স্কুল ও মাদ্রাসাগামী ছাত্র-ছাত্রীদের প্রতিদিনই এই ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি পাড়িয়ে তাদের বাধ্য হয়েই চলাচলা করতে হচ্ছে । এতে অনেক কোমলমতি ছাত্র-ছাত্রীরা পানিবাহিত রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে ।
শুভাঢ্য ইউনিয়নের সংশ্লিষ্ট ৩ নং ওয়ার্ডের সাবেক মেম্বর কালিবাড়ির বাসিন্দা মোঃ শহিদ হোসেন জানান, দীর্ঘদিন আগে চুনকুটিয়া কালিবাড়ি- মুসলিমনগর সড়কের নিচ দিয়ে একটি স্যুয়ারেজ লাইন নির্মান করা হয়। সড়কের পাশেই চুনকুটয়া খালটি দখল করে বেশ কিছুদিন হলো ভুমিদস্যুরা বালি ভরাট করে ফেলেছে। এতে ওই খালে স্যুয়ারেজ লাইনের পানি ও ময়লা নিস্কাশনের পথ বন্ধ হয়ে গেছে। কালিবাড়ি এলাকার বাসিন্দা মোঃ ্ আবু সাইদ জানান,দীর্ঘদিন যাবত ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি দিয়ে যাতায়াত করতে গিয়ে আমরা অনেকেই অসুস্থ হয়ে পড়েছি। চুনকুটিয়া খালটি ভরাট হয়ে যাওয়ায় ড্রেন ও স্যুায়ারেজ লাইনের পানি, ময়লা নিস্কাশনের পথ সম্পুর্নভাবে বন্ধ হওয়ায় সড়কে এখন ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে । আমরা এই সমস্যার দ্রুত সমাধান চাই। এব্যাপারে জানতে চাওয়া হলে কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশলী মোঃ শাহজাহান আলী জানান, ৫/৬বছর আগে ইউনিয়ন পরিষদের অর্থায়নে এই স্যুয়ারেজ লাইনটি করা হয়েছিল। বর্তমানে এই স্যুয়ারেজ লাইনে ময়লা-আবর্জনা জমে রোডে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে আলাপ-আলোচনা করে খুব দ্রুত এই সমস্যার সমাধান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ