Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুলিশের কাজ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা -নতুন আইজিপি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

পুলিশের কাজ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা। এই জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ সর্বোচ্চ কঠোর অবস্থানে
থাকবে।
গতকাল বৃহস্পতিবার পুলিশ সদর দপ্তরের মিডিয়া সেন্টারে দায়িত ¡গ্রহণের পর প্রথম সংবাদ সম্মেলনে এসব কথা বলেন নতুন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। আইজিপি জাবেদ পাটোয়ারী আরো বলেন, বাংলাদেশ পুলিশের অনেক অর্জন। তবে কতিপয় সদস্যের কিছু ঘটনা সামনে চলে আসে। অপেশাদার ওই সব আচরণের জন্য আমরা বিব্রত বোধ করি। ব্যক্তির অপরাধের দায় পুলিশ নেবে না। এ বিষয়ে নীতি হচ্ছে, কোনো ব্যক্তি যদি অপরাধ করে থাকে, তাহলে সে অপরাধী বলে গণ্য হবে। প্রচলিত নিয়মনীতির মধ্যে থেকে বিষয়টি দেখা হবে। জঙ্গি ও মাদক হলো পুলিশের জন্য বড় চ্যালেঞ্জ। গত বুধবার যখন প্রধানমন্ত্রী র‌্যাংক ব্যাচ পরিয়ে দিচ্ছিলেন, তখনো আইজিপি মাদক নির্মূলের ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, পুলিশের নীতি জিরো টলারেন্স। যত দিন না পর্যন্ত মাদকের চাহিদা শেষ হচ্ছে, তত দিন পর্যন্ত এটা নির্মূল করা যাবে না, নিয়ন্ত্রণ করা যাবে। এটি কেবল পুলিশের দায়িত্ব নয়, এটি সবার দায়িত্ব। ভোটের বছরের শুরুতে পুলিশের শীর্ষ পদে আসা এই কর্মকর্তা বলেছেন, নির্বাচন করা নির্বাচন কমিশনের কাজ। আর পুলিশের কাজ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা, তা পুলিশ আইনের মধ্যে থেকে পেশাদারিত্বের সাথেই করবে। সবার সহযোগিতা পেলে সন্ত্রাস ও জঙ্গিবাদের মত মাদক নির্মূলেও ‘জিরো টলারেন্স’ নীতিতে চলার কথা বলেছেন তিনি। গতকাল বৃহস্পতিবার সকালে ধানমন্ডির ৩২ নম্বরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর পুলিশ সদরদপ্তরে তিনি প্রথম সংবাদ সম্মেলনে আসেন। সাইবার অপরাধ দমনে পুলিশের সক্ষমতার বিষয়ে জাবেদ পাটোয়ারী বলেন, সাইবার অপরাধ দমনে মেট্রোপলিটন পুলিশ, সিআইডি, র‌্যাব, পিবিআই’র বিশেষ ইউনিট রয়েছে। কিন্তু সাইবার অপরাধ দমনে এই ইউনিটগুলো যথেষ্ট মনে করছি না। এই অপরাধের ক্ষেত্রটা যতো বিস্তৃৃত হচ্ছে, সে অনুযায়ী পুলিশের সক্ষমতা বাড়ানোর চেষ্টা করবো।
নতুন আইজিপি বলেন, আমি প্রধানমন্ত্রীর প্রতিও গভীর শ্রদ্ধা জানাচ্ছি। তিনি আমাকে বিশ্বাস করে দায়িত্ব দিয়েছেন। আমি সর্বাত্মকভাবে চেষ্টা করব তার বিশ্বাস এবং আস্থা অর্জন করব। দেশে কোনো কৃত্রিম সংকট তৈরি করার চেষ্টা হলে পুলিশ ব্যবস্থা নেবে বলেও সতর্ক করে দেন জাবেদ পাটোয়ারি। আইজিপি বলেন, পুলিশিং সারা বিশ্বে একটি চ্যালেঞ্জিং বিষয়। সাংবাদিকতাও সারাবিশ্বে চ্যালেঞ্জিং বিষয়। আপনারা এবং আমরা একে অপরের পরিপূরক হিসেবে কাজ করছি। আপনারা (সাংবাদিক) আগেও যেভাবে পুলিশকে সহযোগিতা করেছেন, আমি সেইভাবেও আপনাদের কাছ থেকে সহযোগিতা চাইছি। আপনারাও সর্বাত্মক সহযোগিতা পাবেন।
টুঙ্গিপাড়ায় আইজিপি
গতকাল বৃহস্পতিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের নবনিযুক্ত পুলিশ প্রধান ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, ২০১৮ সাল কোনো চ্যালেঞ্জ মনে করি না। আমরা ঐক্যভাবে কাজ করব। দেশের মানুষের যান, মাল, নিরাপত্তার যে দায়িত্ব আমাদের উপর অর্পিত হয়েছে, তা আমরা সঠিকভাবে পালন করব। গতকাল ঢাকা থেকে হেলিকপ্টারে টুঙ্গিপাড়ায় পৌঁছে তিনি বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে পবিত্র ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় বিশেষ মোনাযাত করেন তিনি। এ সময় র‌্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি বেনজীর আহমেদ, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. মোখলেসুর রহমান, কাউন্টার টেররিজম অ্যান্ড ন্যাশনাল ক্রাইমের প্রধান মো. মনিরুল ইসলাম, অতিরিক্ত ডিআইজি আনোয়ার হোসেনসহ পুলিশের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
‘২০১৮ সালকে কোনো চ্যালেঞ্জ মনে করি না’
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, ২০১৮ সালকে কোনো চ্যালেঞ্জ মনে করি না। আমরা সবাই ঐক্যভাবে কাজ করব। দেশের মানুষের জানমাল নিরাপত্তার যে দায়িত্ব আমাদের ওপর অর্পিত হয়েছে তা আমরা সঠিকভাবে সম্পন্ন করব।
গতকাল বৃহস্পতিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে নবনিযুক্ত পুলিশ প্রধান ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এসব কথা বলেন। তিনি আরো বলেন, ২০১৩-১৪-১৫তে যেভাবে আগুন সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের অকুতোভয় পুলিশ বাহিনীর সদস্যরা জীবন দিয়েছে কিন্তু পিছপা হয়নি। জঙ্গিবাদের বিরুদ্ধে সাহসী পুলিশ সদস্য অনেকেই শহীদ হয়েছেন। পুলিশ বাহিনী সর্বক্ষেত্রে জয়ী হয়েছে। প্রধানমন্ত্রী যে বিশ্বাস ও আস্থা নিয়ে আমাকে এ দায়িত্ব দিয়েছেন, আশা করি পুলিশ বাহিনীসহ সকলের সহযোগিতায় প্রধানমন্ত্রীর সে বিশ্বাস ও আস্থা রাখতে আমরা সক্ষম হবো।
ঢাকা থেকে হেলিকপ্টারে দুপুরে টুঙ্গিপাড়ায় পৌঁছে তিনি বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে পবিত্র ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুর রূহের মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করেন তিনি।
এ সময় র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো: মোখলেসুর রহমান, কাউন্টার টেরোরিজম অ্যান্ড ন্যাশনাল ক্রাইমের প্রধান মো: মনিরুল ইসলাম, অতিরিক্ত ডিআইজি আনোয়ার হোসেন, আবুল কালাম আজাদ, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আব্দুল হালিম, সহ-সভাপতি মো: ইলিয়াস হোসেন, সাধারণ সম্পাদক আবুল বশার খায়ের, উপজেলা চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা, পৌর মেয়র শেখ আহম্মেদ হোসেন মীর্জাসহ পুলিশের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ