Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে শুরু পুঁজিবাজার মেলা

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে তিনদিনের পুঁজিবাজার মেলা। নগরীর জিইসি কনভেনশন সেন্টারে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আয়োজিত এ মেলায় গতকাল (বৃহস্পতিবার) প্রথম দিনেই হাজারো মানুষের ভিড় জমে। সকালে ‘ষষ্ঠ পুঁজিবাজার ও বিনিয়োগ মেলার’ আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান। পুঁজিবাজারে নতুন ব্র্যান্ডিং এবং বিনিয়োগকারীদের সচেতনতা তৈরির লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়।
মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, অর্থনৈতিকভাবে দেশ এগিয়ে যাচ্ছে। শেয়ার বাজারসহ আর্থিক খাতেও গতিশীলতা এসেছে। সরকার শেয়ার বাজারকে আরও বেশি শক্তিশালী করতে নানা উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে এ ধরনের মেলা ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। মন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে যাচ্ছে। দেশ উন্নয়নের মহাসড়কে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী দিনেও এ উন্নয়ন কর্মকান্ড অব্যাহত থাকবে। চট্টগ্রামকে অর্থনৈতিক উন্নয়নের উৎস উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলের অর্থনৈতিক হাব হিসেবে এ নগরীকে গড়ে তুলতে কাজ করছে সরকার।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সাইজ কমিশন বিএসইসি’র শুভেচ্ছা দূত ক্রিকেটার সাকিব আল হাসান, বিএসইসি’র চেয়ারম্যান ড. খাইরুল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সিএসই’র ম্যানেজির ডিরেক্টর মোঃ সাইফুর রহমান মজুমদার। ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন সিএসই’র পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম।
উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি শেয়ার বাজার জিজ্ঞাসা বইয়ের মোড়ক উন্মোচন করেন। পরে মন্ত্রী আয়োজকদের নিয়ে মেলার বিভিন্ন স্টল ও প্যাভিলিয়ন ঘুরে দেখেন। এবারের মেলায় পুঁজিবাজার সংশ্লিষ্ট ৭০টি প্রতিষ্ঠান ছয়টি প্যাভিলিয়ন ও ৮৩টি স্টল নিয়ে অংশ নিয়েছে। এরমধ্যে রয়েছে ৮টি মিনি প্যাভিলিয়ন ও ৬৯টি জেনারেল স্টোর। মেলায় বিনিয়োগকারীদের শেয়ার বাজারে বিনিয়োগ বিষয়ে আগ্রহী ও সচেতন করে তুলতে নানা আয়োজন রয়েছে। এর পাশাপাশি রয়েছে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের স্টল। মেলায় আগত দর্শনার্থীদের শেয়ার বাজার ও বিনয়োগ সম্পর্কে যাবতীয় তথ্য সরবারহ করছে এ স্টলগুলো।
পুঁজিবাজার সর্ম্পকে মানুষকে জানাতে এবং বিনিয়োগকারীদরে মধ্যে পুঁজিবাজারের সচতেনতা বাড়াতে এমন মেলার আয়োজন করা হচ্ছে প্রতিবছর। সিএসই ২০০৫ সালে চট্টগ্রামে প্রথম এই মেলার আয়োজন করে। এরপর ক্রমান্বয়ে ২০০৭ সালে সিলেটে দ্বিতীয়, ২০০৯ সালে চট্টগ্রামে তৃতীয়, ২০১৪ সালে ঢাকায় চতুর্থ এবং ২০১৫ সালে চট্টগ্রামে পঞ্চম ক্যাপিটাল মার্কেট মেলার আয়োজন করা হয়।
গতকাল বিকেলে মেলায় একটি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। আজ শুক্রবারেও দু’টি টেকনিক্যাল সেশন রয়েছে। আগামীকাল শনিবার সন্ধ্যায় মেলার কার্যক্রম শেষ হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ