Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

টেকসই উন্নয়ন ত্বরান্বিতে বয়স্ক জনসমষ্টিকেও সাথে রাখতে হবে

জাতিসংঘের উচ্চ পর্যায়ের সভায় স্পিকার

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : টেকসই উন্নয়ন ত্বরান্বিত করার ক্ষেত্রে বয়স্ক জনগোষ্ঠিকে সাথে রাখার আহŸান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গতকাল জাতিসংঘ সদর দপ্তরে ‘কমিশন ফর স্যোাসাল ডেভোলপমেন্ট’ এর ৫৬তম অধিবেশন উপলক্ষে বয়স্ক জনগোষ্ঠীর জন্য ২০০২ সালে গৃহীত ‘মাদ্রিদ ইন্টারন্যাশনাল প্ল্যান অব অ্যাকশান’ এর তৃতীয় রিভিউ ও এ্যাপরাইজালের আঞ্চলিক ফলাফলের উপর গেøাবাল রিভিউ শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ আহŸান জানান। ইউএন-ডেসা ও ইউএন-এসকাপের আমন্ত্রনে জাতিসংঘের উচ্চ পর্যায়ের এই আলোচনা সভায় স্পিকার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিত্ব করেন।

উচ্চ পর্যায়ের এই আলোচনা সভায় প্যানেলিস্ট ছিলেন প্যারাগুয়ের স্যোসাল অ্যাকশান বিষয়ক মন্ত্রী হেক্টর র‌্যামন কার্ডিনাস মলিনাস, পর্তুগালের শ্রম, সংহতি ও সামজিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রী জোসে অ্যান্তোনিও ভাইয়ারা দ্য সিলভা, জাম্বিয়ার কমিউনিটি ডেভোলপমেন্ট ও সোস্যাল সার্ভিস বিষয়ক মন্ত্রী এমিরাইন কাবানসি, বৈরুতের আমেরিকান ইউনিভার্সিটির মহামারি বিদ্যা ও জনস্বাস্থ্য বিভাগের চেয়ারম্যান ড. আলবা শিবাই। অনুষ্ঠানটির মডারেটর ছিলেন স্যোসাল ডেভোলপমেন্ট কনসালটেন্ট সিলভিয়া বিয়েলিজ। স্পিকার তাঁর বক্তৃতায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বয়স্ক জনসংখ্যা বৃদ্ধির ক্রমবর্ধমান ধারার কথা উল্লেখ করে বলেন, শিশু ও নারী মৃত্যুহার হ্রাস এবং প্রজনন ক্ষমতা কম এমন দীর্ঘজীবি দম্পতিদের সংখ্যা বৃদ্ধি বয়স্ক জনসংখ্যার এই ধারা সৃষ্টি করেছে এবং এর ফলে ধনী দেশে পরিণত হওয়ার পূর্বেই অনেক দেশে প্রবীণ সম্প্রদায়ের সৃষ্টি হয়েছে। বয়স্ক জনগণের কল্যাণে বাংলাদেশ সরকার গৃহীত ব্যাপক পদক্ষেপের বিষয় জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকার ৩ দশমিক ৫ মিলিয়ন প্রবীন জনগোষ্ঠীকে বয়স্কভাতা প্রদান করছে। দেশে প্রবীণদের জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে এবং বিদ্যমান হাসপাতালগুলোতে প্রবীণদের জন্য বেড সংরক্ষিত রাখা হয়েছে। প্রবীনদের সুরক্ষার জন্য গৃহীত প্রচেষ্টাগুলোকে প্রতিবছর উত্তরোত্তর বৃদ্ধি করা হচ্ছে। বয়স্কদের মধ্যে যাঁরা কর্মক্ষম রয়েছেন বা কাজ করতে চান তাঁদের কর্মসংস্থানের বিষয়টিকেও বিশেষভাবে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।
ড. শিরীন শারমিন ইউএন-এসকাপ প্রণীত রিপোর্টে এশীয় ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের বয়স্ক জনসংখ্যার চ্যালেঞ্জ মোকাবিলায় এ অঞ্চলের দেশগুলো গৃহীত পদক্ষেপ তুলে ধরে বলেন, এ অঞ্চলের অধিকাংশ দেশেরই বয়স্কদের জন্য জাতীয় নীতি ও কর্ম পরিকল্পনা রয়েছে। দুই-তৃতীয়াংশ দেশে এ বিষয়ে রয়েছে যুগোপযোগী আইন। বাংলাদেশ ২০১৩ সালে বয়স্ক ব্যক্তিদের জন্য জাতীয় নীতিমালা প্রণয়ন করেছে। নি¤œ আয়ের দেশগুলোও যে বয়স্ক জনসংখ্যার ক্ষেত্রে ইতোমধ্যেই সচেতন হয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে এটি তারই উদাহরণ। তিনি বলেন, বাংলাদেশসহ এশীয় ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের অনেক দেশে বয়স্কদের মানবিক অধিকার নিশ্চিত করতে ‘পিতামাতার ভরণ-পোষণ আইন’ প্রণয়ন করা হয়েছে। বয়স্ক জনগোষ্ঠীর জন্য গৃহীত মাদ্রিদ ইন্টারন্যাশনাল প্ল্যান অব অ্যাকশানের প্রতি এশীয় ও প্রশান্তমহাসগরীয় দেশগুলো সর্বদাই প্রথাগতভাবে শ্রদ্ধাশীল মর্মেও তিনি এ সভাকে অবহিত করেন। ইউএন-এসকাপের রিপোর্টে উল্লিখিত এসব উন্নয়নমূলক পদক্ষেপ সত্তে¡ও বয়স্কদের আয়ের নিরাপত্তার ক্ষেত্রে বৈষম্য রয়েছে। তিনি তার বক্তৃতায় এ জাতীয় বৈষম্য নিরসনের বিষয়কে বিশেষভাবে গুরুত্ব দেয়ার আহŸান জানান।
উল্লেখ্য, ২০০২ সালে বয়স্ক জনগোষ্ঠীর জন্য ‘মাদ্রিদ ইন্টারন্যাশনাল প্ল্যান অব অ্যাকশান’ গৃহীত হয়। প্রতি পাঁচ বছর অন্তর এর রিভিউ হয় এবং কমিশন ফর স্যোশাল ডেভোলপমেন্টের অধিবেশনে রিপোর্ট উত্থাপন করা হয়। এবারের ৫৬তম অধিবেশনে গেøাবাল রিভিউতে এর তৃতীয় রিভিউ উপস্থাপিত হল। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধি হিসেবে আঞ্চলিক রিপোর্ট উপস্থাপন উপলক্ষে আজ এই গেøাবাল রিভিউতে অংশ নেন এবং বক্তব্য প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ