Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মধ্যপাড়া খনিতে পূর্ণমাত্রায় পাথর উত্তোলন উৎপাদন ৩ হাজার টন ছাড়িয়েছে

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

পার্বতীপুর (দিনাজপুর) থেকে এমএ জলিল সরকার : দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) কর্তৃক নির্মিত নতুন স্টোপ থেকে ৩ শিফটে পূর্ণমাত্রায় পাথর উত্তোলন চলছে। তিন শিফটে দৈনিক পাথর উত্তোলন ৩ হাজার টন ছাড়িয়েছে। খনি সুত্রে জানা গেছে গতকাল মঙ্গলবার তিন শিফটে পাথর উত্তোলন হয়েছে প্রায় ৩ হাজার ১ শত মেট্রিক টন। তিন শিফটে পাথর উত্তোলনের পাশাপাশি নতুন স্টোপ নির্মান ও খনি উন্নয়নের কাজও সমান তালে চলছে। অত্যাধুনিক ও বিশ্বমানের বিদেশী মেশিনারিজ ও যন্ত্রাংশ আমদানী করে খনির ভূগর্ভে স্থাপনাসহ বিভিন্ন ধরনের প্রতিকূলতার মধ্যেও জিটিসি কাজের ব্যপারে আন্তরিক। জিটিসি সফলতার সাথে তিন শিফটে পাথর উত্তোলন করছে এবং উত্তরোত্তর তা বৃদ্ধি পাবে।
যা পাথর খনির ইতিহাসে হবে ২য় মাইল ফলক। জানা গেছে, মধ্যপাড়া পাথর খনির উন্নয়ন ও পাথর উত্তোলনে পাথর খনির ঠিকাদারী প্রতিষ্টান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর অধীনে অধীনে প্রায় ৭শত জন খনি শ্রমিক, প্রায় ৭০জন রাশিয়ান ও বেলারুশিয়ান খনি বিশেষজ্ঞ এবং অর্ধশতাধিক দেশী প্রকৌশলী দিনে ও রাতে ৩ শিফটে খনি উন্নয়ন ও পাথর উত্তোলন কাজ চালিয়ে যাচ্ছেন। বর্তমানে প্রতিদিন পাথর উত্তোলন তিন হাজার টন ছাড়িয়েছে এবং উত্তোলনের পরিমান দিন দিন বাড়বে বলে জিটিসি সুত্র আশা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ