Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে চট্টগ্রামে বিভাগীয় পর্যায়ের সভা

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে জানিয়ে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান বলেছেন, এ ব্যাপারে যাবতীয় প্রস্তুতি এগিয়ে চলছে। গতকাল (মঙ্গলবার) বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত রোহিঙ্গা বিষয়ে বিভাগীয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি বলেন, বিশেষ মহল রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত না যেতে ভুল বুঝাচ্ছে। পাশাপাশি তাদের সরকার বিরোধী কর্মকান্ডে জড়িত করার উৎসাহ যোগাচ্ছে। এ ধরনের অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। যে কোন মূল্যে এদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে। তিনি বলেন, নির্যাতনসহ বিভিন্ন কারণে মিয়ানমার থেকে পালিয়ে আসা সাড়ে ১০ লক্ষাধিক রোহিঙ্গা কক্সবাজারের উখিয়া, কুতুপালং, বালুখালী, টেকনাফ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। সরকার ও সহযোগী সংস্থাগুলোর সমন্বয়ে আমরা তাদেরকে দেখা শোনা করছি। রোহিঙ্গাদের স্বদেশ ফেরত পাঠানোর বিষয়টি জাতীয় ইস্যুতে পরিণত হয়েছে। রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে ও পাসপোর্ট করতে না পারে সে ব্যাপারে জনপ্রতিনিধিসহ সকলকে সতর্ক থাকার আহŸান জানান তিনি।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী, সিএমপির অতিরিক্ত কমিশনার মাসুদ-উল-হাসান, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এস এম রোকন উদ্দিন, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আদিল চৌধুরী, লে. কর্নেল মোহাম্মদ খালিদ আহমদ, কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বনিক, নোয়াখালী জেলা প্রশাসক মোঃ মাহবুব আলম তালুকদার, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুকুর রহমান সিকদার, অতিরিক্ত শরনার্থী (ত্রাণ ও প্রত্যাবাসন) মোহাম্মদ সামসু দ্দৌলা, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. এ এম মুজিবুল হক, কোস্টগার্ড পূর্বজোনের কমান্ডার মোহাম্মদ মাজহারুল হক, এনএসআইর অতিরিক্ত পরিচালক শেখ গোলাম মুক্তাদের, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক শামীম আহমেদ, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক ড. মোঃ জগলুল হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ