Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রামীণফোনের মুনাফা ২৭৪০ কোটি টাকা

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৭ সালে বেসরকারি মোবাইল ফোন অপারেটর দুই হাজার ৭৪০ কোটি টাকা মুনাফা অর্জন করেছে। এই সময়ে তাদের আয় ছিল ১২ হাজার ৮৪০ কোটি টাকা। যা ২০১৬ সালের তুলনায় ১১ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি। ট্যাক্স প্রদানের পর তাদের নিট মুনাফা ২১ দশমিক ৪ শতাংশ। বিগত বছরটিতে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৫৩ লাখ এবং এর মধ্যে ৩ কোটি ১২ লাখ ইন্টারনেট ব্যবহারকারী। গতকাল (মঙ্গলবার) এক বিজ্ঞপ্তিতে বিগত বছরের আর্থিক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।
অপারেটরটির সূত্রে জানা যায়, গতবছর কোম্পানিটি তাদের ২জি ও ৩জি নেটওয়ার্ক বিস্তার এবং ধরণক্ষমতা ও সক্ষমতা উন্নয়নে বিনিয়োগ করেছে এক হাজার ৪৫০ কোটি টাকা। আর সরকারি কোষাগারে জমা দিয়েছে ছয় হাজার ১৮০ কোটি টাকা। ওই অর্থ বছরে ডাটা থেকে অর্জিত রাজস্ব বেড়েছে ৪৬ দশমিক ৪ শতাংশ এবং ভয়েস থেকে অর্জিত রাজস্ব বেড়েছে ৯ দশমিক ৫ শতাংশ। ২০১৭ এর চতুর্থ প্রান্তিকে রাজস্ব বেড়েছে ৮ শতাংশ। গ্রামীণফোন গত বছরে ৭৪ লাখস্বক্রিয় গ্রাহক যোগ করেছে যেখানে প্রবৃদ্ধির হার ছিল ১২ দশমিক ৭ শতাংশ। গত বছর গ্রামীণফোনে যুক্ত হয়েছে ৬৬ লাখ ডাটা গ্রাহক।এর ফলে মোট গ্রাহকের ৪৭ দশমিক ৭ শতাংশ ইন্টারনেট সেবা ব্যবহার করছে।
বিগত বছরের প্রতিবেদনের বিষয়ে গ্রামীণফোনের সিইও মাইকেল প্যাট্রিক ফোলি বলেন, ২০১৭ সালে আমরা খুবই প্রতিযোগিতামূূলক পরিবেশে শক্তিশালী ব্যবসায়িক ফলাফল এনে দিয়েছি। কৌশলগত লক্ষ্য নির্ধারণ এবং বাজারে সঠিকভাবে পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে আমরা এই সাফল্য অর্জন করতে পেরেছি। আমাদের সিম মার্কেট শেয়ার ৪৫ দশমিক ৪ শতাংশ এবং ভয়েস থেকে অর্জিত রাজস্বের প্রবৃদ্ধি আরো বেড়েছে। তিনি আরো বলেন, ভবিষ্যতে আমাদের কর্মপদ্ধতিকে আরো দক্ষ ও দ্রæতগতি সম্পন্ন করে, প্রমাণিত কৌশলগত অগ্রাধিকার নিয়ে কাজ অব্যাহত রাখার মাধ্যমে কোম্পানিকে সম্মানিত শেয়ারেহাল্ডারদের জন্য আরো লাভজনক করে তুলবো।
গ্রামীণফোনের সিএফও কার্ল এরিক ব্রোতেন বলেন, গ্রামীণফোন টপ লাইন এবং মুনাফার প্রবৃদ্ধির মাধ্যমে আরেকটি বছর সম্পন্ন করেছে। এটা সম্ভব হয়েছে গ্রাহক এবং তাদের সেবা ব্যবহার বৃদ্ধির ফলে। আমরা সেবার মূল্য নির্ধারণ বিশেষ করে ডাটার মূল্য নির্ধারণে বেশ প্রতিযোগিতামূলক চাপে ছিলাম। আমাদের পরিচলন দক্ষতা বৃদ্ধির উদ্যোগের মুনাফা আরো বেড়েছে। তিনি আরো বলেন, এই বাজারের প্রবৃদ্ধির সম্ভাবনা, দক্ষতা বৃদ্ধি ও সহজীকরণ উদ্যোগে বিশেষ মনোযোগ দেয়ায় এই কোম্পানি আগামীতেও লাভজনক প্রবৃদ্ধি এনে দিতে পারবে বলে আমরা আশাবাদী। আমি আনন্দের সাথে জানাচ্ছি যে সম্মানিত শেয়ারহোল্ডারদের জন্য বোর্ড অফ ডিরেক্টররা শেয়ার প্রতি ১০ টাকা চূড়ান্ত লভ্যাংশ সুপারিশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ