Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে পাহাড় কর্তন খুলশী ক্লাবকে ২ লাখ টাকা জরিমানা

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : পাহাড় কাটার দায়ে খুলশী ক্লাবকে দুই লাখ জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল (সোমবার) পরিবেশ অধিদপ্তরে শুনানি শেষে এ জরিমানা করা হয়। আগামী ১৫ দিনের মধ্যে জরিমানার টাকা জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। একইসাথে পাহাড় কর্তন বন্ধ রাখারও নির্দেশনা দেয়া হয়। নগরীর ফয়স লেক আনসার ক্যাম্প সংলগ্ন পাহাড়টি কেটে সমতল করেছ খুলশী ক্লাবের নিয়োজিত শ্রমিকরা। পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা খন্দাকার মোঃ তাহাজ্জুত আলী জানান, খুলশী ক্লাবের শ্রমিকেরা গত কয়েকদিন ধরে পাহাড়টি কেটেছে।
সরেজমিন দেখা যায়, পাহাড়টির একটি অংশ দৈর্ঘ্য ২৫ ফুট ও প্রস্থে ১৫ ফুট, আরেকটি অংশে দৈর্ঘ্য ১৫ ফুট ও প্রস্থে ১০ ফুট এবং আশেপাশে দৈর্ঘ্য ২০ ফুট ও প্রস্থে ১৫ ফুট খাড়াভাবে কর্তন করা হয়েছে। গত রোববার অধিদপ্তরের পক্ষ থেকে খুলশী ক্লাবের কর্মকর্তাদের শুনানিতে হাজিরের নোটিশ দেয়া হয়। গতকাল শুনানিতে অংশ নেন খুলশী ক্লাবের পক্ষে মাওলানা মোঃ ইউসুফ। শুনানি শেষে ক্ষতিপূরণ হিসেবে ২ লাখ টাকা জরিমানা করা হয়। উল্লেখ্য, নগরীর জালালাবাদ এলাকায়ও নির্বিচারে পাহাড় কর্তন চলছে। চট্টগ্রামের জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী ওই এলাকা পরিদর্শন করে পাহাড় কাটার তিনটি স্কেভেটর জব্দ করেন।
ওই ঘটনায় গতকাল খুলশী থানায় মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। মামলায় জালালাবাদ হাউজিং সোসাইটি সংলগ্ন পাহাড় কর্তনের অভিযোগে লোহাগাড়া হাউজিং সোসাইটির ১০ কর্মকর্তাসহ অজ্ঞাত আরও ৪-৫ জনকে আসামী করা হয়। পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, একই এলাকায় পাহাড় কাটার দায়ে একটি মামলায় গত বছরের ২ নভেম্বর পরিবেশ আদালতে আসামীদের বিরুদ্ধে চার্জশিট দেয়া হয়। ওই মামলাটি বিচারাধীন থাকা অবস্থায় একই আসামীরা একই স্থানে আবারও পাহাড় কাটছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ