Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সীমান্ত সুরক্ষায় সকলকে এক সাথে কাজ করার আহবান - ব্রিগেডিয়ার জেনারেল খালেদ আল মামুন

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার: আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে সীমান্ত সুরক্ষায় বিজিবিসহ সকলকে এক সাথে কাজ করার আহবান জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দক্ষিণ-পশ্চিম রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খালেদ আল মামুন। গতকাল সোমবার সাতক্ষীরার মোজাফফর গার্ডেনে আয়োজিত এক সেমিনারে তিনি আহবান জানান।
ব্রিগেডিয়ার জেনারেল খালেদ আল মামুন বলেন, আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে চোরাচালান, নারী শিশু পাচার, অবৈধ অনুপ্রবেশ, মাদক ও বিস্ফোরক পাচার এবং জঙ্গিবাদ রোধ করা সম্ভব হবে। ভিশন ২০৪০ এর মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে বাংলাদেশ সীমান্তকে শতভাগ সুরক্ষা দেওয়া হবে।
বিশ্বব্যাপী অপরাধের মাত্রা ও ভিন্নতা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, একটি সুরক্ষিত সীমান্ত বাংলাদেশকে বহুদূর এগিয়ে নিয়ে যেতে পারে। এতে ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ ঘটবে। বিদেশ ভ্রমণকারীরা অধিক নিরাপত্তা লাভ করবেন। পাশাপাশি চোরাচালানসহ সব ধরনের সীমান্ত অপরাধ শূন্যের কোটায় নিয়ে আসা সম্ভব হবে। সেমিনারে আরও বক্তব্য রাখেন, বিজিবির খুলনা সেক্টর কমান্ডার কর্নেল তৌহিদুল ইসলাম, কুষ্টিয়া সেক্টর কমান্ডার কর্নেল মসউদ, সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাসেম মো. মহিউদ্দিন, পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান প্রমুখ। সেমিনারে সীমান্ত সুরক্ষা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভর্সিটি অব লিবারেল আর্টস এর প্রফেসর ড. সাজ্জাদ হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের সহযোগী অধ্যাপক ড. এএসএম আলি আশরাফ। সেমিনারে বলা হয়, ২২২ বছরের প্রাচীন সংস্থা বিজিবিকে আরও আধুনিকায়নের লক্ষ্যে সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। জনগণের সহায়তা নিয়ে, জনপ্রতিনিধি, গণমাধ্যম এবং প্রশাসনের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সমন্বয়ে সীমান্তকে অপরাধমুক্ত করার কাজে নামতে হবে। এ জন্য জনসচেতনতা গড়ে তুলতে হবে বলেও জানান তারা।
সেমিনারে বিজিবির ৩৮, ২১, ১৭ ও ৪৯ ব্যাটালিয়নের অধিনায়কসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ