Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুলনা আলিয়া মাদরাসার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে আল আকসার খতিব

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনা আলিয়া মাদরাসার ব্যবস্থাপনায় এবং ঢাকস্থ আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) এর উদ্যোগে গত রোববার মাদরাসা ময়দানে আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ২০১৮ অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রদান অতিথি ছিলেন ইসলামের প্রথম কিবলা, মুসলমানদের পবিত্র ভূমি আল আকসা (বায়তুল মুকাদ্দাস) মসজিদের গ্রান্ড খতিব ও মুতাওয়াল্লী শাইখ ড. ইক্বরমা সাঈদ আব্দুল্লাহ সবরী হাফিযাহুল্লাহ। সম্মেলনে প্রধান অতিথি বলেন বায়তুল মুকাদ্দসের আকাশ হলো বিশ্বনবী হযরত মুহাম্মাদ (স.) এর মে’রাজ গমনের প্রবেশদ্বার এবং এ দ্বার দিয়েই মুসলমানদের ওপর নামাজের বিধান নাযিল হয় বিধায় এ পবিত্র ভূমির সাথে বিশ্বের সকল মুসলমানের রয়েছে আত্মার সম্পর্ক। তিনি ফিলিস্তিন সংকট সমাধানে বাংলাদেশের অকুন্ঠ সমর্থনের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে যে কোন সমস্যায় বাংলাদেশের মুসলমান ফিসিস্তিনের পাশে থাকবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। তিনি বিশ্ব মুসলিমদের ঐক্যবদ্ধ থাকার প্রতি আহব্বান জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য ও মাদরাসা পরিচালনা পরিষদের সভাপতি আলহাজ্ব মিজানুর রহমান মিজান।
এ সম্মেলনে পবিত্র কুরআনুল কারীম থেকে তেলাওয়াত করেন বর্তমান বিশ্বের সর্বশ্রেষ্ঠ ক্বারি মিশরের শাইখ ডা. আহমাদ আহমাদ নাঈনা, ঢাকাস্থ আন্তর্জাতিক কুরআন তেলাওয়াত সংস্থা (ইকরা) এর সহ-সভাপতি শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আজহারী, ইরানের ক্বারি সাইয়্যেদ জাওয়াদ হুসাইনী, মিশরের সংসদের ক্বারি শাইখ মুহাম্মাদ মুহাম্মাদ আল-মুরীজ্বী, আলজিরিয়ার শাইখ রিয়াজ আল জাযায়েরী ও ভারতের ক্বারি মুহাম্মাদ ত্বইয়্যিব জামাল উপস্থিত ছিলেন। সম্মেলনে সভাপতিত্ব করেন মাদরাসার প্রিন্সিপাল হাফেজ আবুল খায়ের মোহাম্মদ যাকারিয়া। আসরের পর থেকে শুরু হওয়া এ ক্বিরাত সম্মেলনে বিশ্ববরেন্য ক্বারি সাহেবানের সুললিত কন্ঠে তেলওয়াত শুনতে সমবেত হন অর্ধ লক্ষাধিক মানুষ। মনমুগ্ধকর পরিবেশে পিন পতন নিরবতায় মানুষ মন্ত্রমুগ্ধের মত শুনতে থাকেন মহান আল্লাহর অমীয় বাণী আল-কুরআনের তেলাওয়াত। সম্মেলন শেষে সমবেত মুসাল্লিদের নিয়ে মুসলিম বিশ্বের ঐক্য, সংহতি ও শান্তির জন্য মহান আল্লাহর দরবারে দোয়া ও মোনাজাত করেন প্রধান অতিথি বায়তুল মুকাদ্দাস মসজিদের গ্রান্ড খতিব ও মুতাওয়াল্লী শাইখ ড. ইক্বরমা সাঈদ আব্দুল্লাহ সবরী হাফিযাহুল্লাহ। সম্মেলনের উপস্থাপনায় ছিলেন আরবি প্রভাষক মাওলানা মোঃ আসাদুজ্জামান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ