Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশব্যাপী ছাত্র ধর্মঘট, ছাত্রলীগের সঙ্গে হাতাহাতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ৫:৪৫ পিএম

গত ২৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত নিপীড়ন বিরোধী শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার বিচারসহ পাঁচ দফা দাবিতে সারা দেশে ছাত্র ধর্মঘট পালন করেছে প্রগতিশীল ছাত্র জোট।

সোমবার (২৯ জানুয়ারি) দেশের কয়েকটি ক্যাম্পাসে প্রগতিশীল ছাত্রজোটের শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের হামলা ও হাতাহাতির ঘটনায় থমথমে পরিবেশ বিরাজ করছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে।

ধর্মঘটের সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থান নেয় ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দ’। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে অবস্থান নেন তারা। আন্দোলনকারীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে।

বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ধর্মঘট পরবর্তী বিক্ষোভ সমাবেশে নতুন কর্মসূচি ঘোষণা করেন জোটের সমন্বয়ক ইমরান হাবিব রুমন।

তিনি বলেন, সারা দেশে ছাত্রলীগের নেতাকর্মীরা জোটের নেতাকর্মীদের উপর হামলা করেছে। এখন থেকে কোথাও আঘাত করা হলে জোটের কেন্দ্রীয় নেতারা সেখান থেকে প্রতিরোধ করবে।

তাদের ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে, ৩১ জানুয়ারি দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল; ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত দাবি আদায় ও ১৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি।

এ সময় উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ, সাধারণ সম্পাদক লিটন নন্দী, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা ও ছাত্রফ্রন্টের সভাপতি নাইমা খালেদ মনিকা প্রমুখ।

রাজধানীর বাইরেও দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট চলছে। ধর্মঘটের অংশ হিসেবে সিলেট শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মসূচিতে ছাত্রলীগের হামলায় ৫ জন আহত হওয়ার অভিযোগ উঠেছে। প্রগতিশীল ছাত্রজোট সিলেটের শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিলে ছাত্রলীগ হামলা চালায় বলে অভিযোগ করছেন সাধারণ শিক্ষার্থীরা।

জানা যায়, বেশ শান্তিপূর্ণভাবে সিলেটে ধর্মঘট চলছিল। এ ধর্মঘটের কারণে কোন ধরনের ক্লাস বা পরীক্ষা হয়নি। প্রগতিশীল জোটের কর্মসূচি চলাকালীন ছাত্রলীগের কর্মীরা তাদের ওপর হামলা চালায়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জহিরুদ্দিন জানিয়েছেন, এই বিশ্ববিদ্যালয়ের শান্তি শৃঙ্খলা দেখার দায়িত্ব ছাত্রলীগকে দেওয়া হয়নি এবং যারা হামলা করেছে তাদেরকেও দেওয়া হয়নি। যারা হামলা করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ মিছিল বের করে প্রগতিশীল ছাত্রজোটের শিক্ষার্থীরা। এসময় ছাত্রলীগের সঙ্গে তাদের হাতাহাতির ঘটনা ঘটে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কর্মসূচি অনুযায়ী প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা সকাল থেকে ক্লাস বর্জন করে। মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিক্ষার্থীরা। চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে প্রগতিশীল ছাত্রজোটের ওপর ছাত্রলীগের হামলায় চারজন আহত হন।

এছাড়া, ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষার্থীরাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ