Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দূষণরোধের মাধ্যমে নদীগুলোকে বাঁচিয়ে তুলতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকার চারপাশের নদী ঢাকা শহরের প্রাণ। নাব্যতা বৃদ্ধি ও দূষণরোধের মাধ্যমে এ নদীগুলোকে বাঁচিয়ে তুলতে হবে।
গতকাল রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দুষণরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য মাষ্টার প্ল্যান তৈরি সংক্রান্ত কমিটির এক সভায় সভাপতিত্বকালে তিনি এ কথা বলেন।
সভায় উপস্থিত ছিলেন,পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাসির হোসেনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
মোশাররফ হোসেন বলেন, লন্ডনের টেমস্ নদী এক সময় বুড়িগঙ্গার চেয়ে বেশী দূষিত ছিল। টেমস্ নদীর পাশাপাশি ইউরোপের অনেক নদী দূষণমুক্ত করা হয়েছে। আমরাও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমে বুড়িগঙ্গা, ধলেশ^রী, বালু, তুরাগ ও চট্টগ্রামের কর্ণফুলী নদীকে দূষণমুক্ত করতে পারবো। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, নদী দূষণের অন্যতম উৎস শিল্প বর্জ্য ইটিপির মাধ্যমে রিøসাইকেল করতে হবে। এ ছাড়া দূষণের জন্য দায়ী পদার্থ যাতে সরাসরি পানিতে মিশতে না পারে সেই ব্যবস্থা করতে হবে। বর্ষা মৌসুমে বৃষ্টির পানি জমে সৃষ্ট জলজটের কারণে নগরবাসী অবর্ণনীয় দুর্দশার সম্মুখীন হয়। বৃষ্টির পানি যাতে দুই থেকে তিন ঘন্টার মধ্যে অপসারিত হয় সে লক্ষ্যে সংশ্লিষ্ট সকল সংস্থাসমূহের সমন্বয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে। আনোয়ার হোসেন মঞ্জু বলেন, বুড়িগঙ্গা, ধলেশ্বরী, বালু, তুরাগ ও চট্টগ্রামের কর্ণফুলী- এ পাঁচটি নদী দূষণের হাত থেকে রক্ষার পাশাপাশি ঢাকা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে যাতে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি দীর্ঘক্ষণ জমে না থাকে সেজন্য তড়িৎ পদক্ষেপ গ্রহণ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ