Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টেকনাফ-সেন্টমার্টিন বাংলা চ্যানেল পাড়ি দিলেন ব্রিটিশ সাংবাদিক বেকি হর্সব্রো

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ থেকে : টেকনাফ শাহপরীরদ্বীপ ও সেন্টমার্টিন বাংলা চ্যানেল পাড়ি দিলেন ব্রিটিশ সাংবাদিক বেকি হর্সবো। গতকাল রোববার সকাল ৯ টা ৩০ মিনিটে শাহপরীর দ্বীপ জেটি ঘাট থেকে ব্রিটিশ সাংবাদিক বেকি হর্সব্রো, মুসা ইব্রাহীম ও মো. ওয়াছিয়ুর রহমানসহ ৩ জন সাঁতারু যাত্রা শুরু করেন। চ্যানেলের ১৬.১ কিলোমিটার জলপথ ব্রিটিশ সাংবাদিক বেকি হর্সব্রো পাড়ি দিতে পারলেও মুসা ইব্রাহীম ও মো. ওয়াছিয়ুর রহমান পায়ে মাছের আঘাতের কারণে ১ ঘন্টার পর নৌকায় উঠে পড়েন। আর পাড়ি দিতে পারেনি। এবারের সাঁতারে ৪ ঘণ্টা ১৫ মিনিটে ব্রিটিশ সাংবাদিক বেকি হর্সব্রো সেন্টমার্টিন পৌছেন। সাঁতারে দলনেতা হিসেবে ছিলেন, ওভারেস্ট জয়ী মুসা ইব্রাহীম। এ বাংলা চ্যানেল আবিষ্কার করেন কীর্তিমান ফটোগ্রাফার ও স্কুবা ডাইভার মরহুম কাজী হামিদুল হক। ২০০৬ সালের ১৪ জানুয়ারি ঢাকা বেজ ক্যাম্পের তিনজন অ্যাডভেঞ্চার যুবক ফজলুল কবীর সিনা, লিপটন সরকার ও সালমান সাঈদ প্রথমবার এই চ্যানেল অতিক্রম করেন। এরই ধারাবাহিকতায় প্রতি বছর কাজী হামিদুল হকের স্মরণে ‘১৩ তম বাংলা চ্যানেল সাঁতার’ ২০১৮ এ আয়োজন।
সাঁতার শেষে ব্রিটিশ সাংবাদিক বেকি হর্সব্রো বলেন, বেকির বাংলা চ্যানেল পাড়ি দেওয়ার মূল উদ্দেশ্য বাংলাদেশে পানিতে ডুবে শিশু মৃত্যুর এমন উচ্চহার সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং শিশুদের সাঁতার শিক্ষা প্রশিক্ষণের জন্য তহবিল সংগ্রহ করা। এ ছাড়া তিনি বাংলা চ্যানেলকে ব্রিটিশদের কাছে সুপরিচিত করে তুলতে চান। পাশাপাশি বাংলাদেশকে বিশ্বের দরবারে ‘ক্রীড়াপ্রেমী’ দেশ হিসেবে পরিচয় করিয়ে দিতে চান।
তিনি আরো বলেন, এবার তিনি সফল হয়েছেন, তাই তিনি আগামীতে তার যুক্তরাজ্যের সাঁতারপ্রেমী বন্ধুদের সঙ্গে নিয়ে আবার বাংলাদেশে আসবেন। তার জন্য এটি একটি চমকপ্রদ মুহূর্ত। এটা তার ব্যক্তিগত চ্যালেঞ্জ। এভারেস্ট একাডেমীর আয়োজনকারীর ম্যানেজার ইমরান হোসেন ওরফে দুলু বলেন, বাংলা চ্যানেল পাড়ি দেওয়া ব্রিটিশ সাংবাদিক বেকি এপির এশিয়া প্রাযোজক হিসেবে লন্ডন অফিসে কমর্রত। তিনি সাঁতারের একজন দক্ষ প্রশিক্ষক। এর আগে তার টানা নয় কিলোমিটার সাঁতারের রেকর্ড থাকলেও এবারই প্রথম টেকনাফ থেকে সেন্টমার্টিনসের ১৬ কিলোমিটারের পার করে জয় করলেন।
তিনি আরো বলেন, বাংলাদেশে পানিতে ডুবে যে এতে শিশু মারা যায়, তা আমার অজানা ছিল। আমি একজন উদ্যোক্তা হিসেবে এটি জানার পর এগিয়ে এসেছি। ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকার আশা রাখি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ