Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলনে আল আকসার খতিব

সুললিত তিলাওয়াতে মুগ্ধ মুসল্লিরা

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আইয়ুব আলী : দেশ-বিদেশের অসংখ্য কারীর সুললিত কণ্ঠে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে গতকাল (রোববার) চট্টগ্রামে ১৮তম আন্তর্জাতিক কেরাত সম্মেলন অনুষ্ঠিত হয়। নগরীর জমিয়তুল ফালাহ মসজিদে বাদে আছর থেকে শুরু হওয়া এ কেরাত সম্মেলনে কেরাত শুনতে সমবেত হন হাজারও মানুষ। ভাবগম্ভীর পরিবেশে কারীদের তেলাওয়াতে সেখানে এক অন্যরকম আবহের সৃষ্টি হয়। পিনপতন নিরবতায় মানুষ মন্ত্রমুগ্ধের মতো শুনতে থাকেন মহান আল্লাহর অমীয় বাণী। বাংলাদেশ ও বিভিন্ন দেশের আমন্ত্রিত বিখ্যাত কারীরা সুললিত কণ্ঠে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করে শোনান। বাদ আছর থেকে প্রথমে বাংলাদেশের কারীরা কোরআন থেকে তেলাওয়াত করে শোনান। বাদে মাগরিব থেকে বিভিন্ন দেশ থেকে আগত কারীরা কোরআন তেলাওয়াত করেন। এসময় আলজেরিয়ার বিখ্যাত কারী শাইখ রিয়াদ আল জাযায়েরির সুললিত কণ্ঠে কোরআন তেলাওয়াত শুনে উপস্থিত আবেগাপ্লুত মুসল্লিরা মুগ্ধ হন এবং কোরআন তেলাওয়াতের মাঝে মাঝে মারহাবা, আল্লাহু আকবর, ইয়া রাসূলুল্লাহ (সাঃ) বলে ধ্বনিতে পুরো এলাকা মাতিয়ে তোলেন।
কেরাত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাসের (আল আকসা মসজিদ) গ্রান্ড খতিব শেখ ড. ইক্বরমা সাইদ আবদুল্লাহ সবরী। তিনি মাগরিব ও এশার নামাজে ইমামতি করেন। তার ইমামতিতে নামাজ আদায় করতে হাজারও মুসল্লির সমাবেশ ঘটে জমিয়তুল ফালাহ মসজিদে। কেরাত সম্মেলনে অংশগ্রহণ করেন মিশরের বিখ্যাত কারী শাইখ আহমাদ নাইনা, ইরানের বিখ্যাত কারী শাইখ মুহাম্মদ জাওয়াদ হুসাইনী, সিরিয়ার কারী মুতাসিম বিল্লাহ আল আসালি, ভারতের কারী মুহাম্মদ তাইয়্যিব জামাল এবং বাংলাদেশের কারী আহমদ বিন ইউসুফ আল আজহারি।
আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত সংস্থার (ইক্বরা) উদ্যোগে শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের ব্যবস্থাপনায় এ মাহফিলে সভাপতিত্ব করেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য রাখেন আনজুমান ট্রাস্টের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ মহসিন, গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, জমিয়তুল ফালাহ মুসল্লি কমিটির সভাপতি বদিউল আলম। পিএইচপি ফ্যামিলির পৃষ্ঠপোষকতায় এবং ঐতিহ্যবাহী দ্বীনি সংগঠন আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট ও গাউসিয়া কমিটির সহযোগিতায় এ কেরাত সম্মেলন অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ