Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লালদিয়া টার্মিনাল পরিচালনা বন্দরের নিয়ন্ত্রণে রাখার প্রস্তাব

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সেবার মান বাড়াতে লালদিয়া টার্মিনাল পরিচালনা চট্টগ্রাম বন্দরের নিয়ন্ত্রণে রাখার প্রস্তাব দিয়েছেন বন্দর ব্যবহারকারীরা। গতকাল (রোববার) বন্দরের প্রশিক্ষণ ইনিস্টিটউটে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ প্রস্তাব দেয়া হয়। প্রস্তাবিত লালদিয়া টার্মিনাল নির্মাণ ও পরিচালনার শর্ত নির্ধারণ নিয়ে এই বৈঠকের আয়োজন করে বন্দর কর্তৃপক্ষ। এতে প্রধানমন্ত্রী কার্যালয়ের পিপিপি কর্তৃপক্ষ, সরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধি ও ব্যবহারকারী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল। এতে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ। প্রকল্পটি পিপিপি’র মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। এরইমধ্যে পাঁচটি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। তাদের কাছ থেকে এখন প্রস্তাব চাইবে। যেসব শর্ত দেওয়া হবে তা ঠিক করা হচ্ছে। এম এ লতিফ বলেন, বন্দর টার্মিনালটি নির্মাণ করে অপারেটর নিয়োগ দিলে ভাল হতো। বন্দরের টাকা সিন্দুকে রেখে আমরা এর কাছে ওর কাছে ঘুরছি। এখন যারাই এ টার্মিনাল পরিচালনায় আসবে তাদের জবাবদিহিতার মধ্যে রাখতে হবে। শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আহসানুল হক চৌধুরী বলেন, টার্মিনালটি দ্রæত নির্মাণে পদক্ষেপ নেওয়া উচিত।
বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম বলেন, লালদিয়া টার্মিনালে জাহাজ থেকে কনটেইনার নামানোর পর তা সরাসরি বন্দরের প্রস্তাবিত বে-টার্মিনালের ইয়ার্ডে খালাসের ব্যবস্থা করলে টার্মিনাল ও শহরে চাপ পড়বে না। সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু বলেন, বিদেশি অপারেটর টার্মিনালটি পরিচালনা করলেও বন্দরের নিয়ন্ত্রণ থাকতে হবে। বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল বলেন, ব্যবহারকারীদের কাছ থেকে পাওয়া প্রস্তাব বিচার-বিবেচনা করে পাঁচটি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রস্তাব চাওয়া হবে। সভায় প্রকল্পের ট্রানজেকশন অ্যাডভাইজার বুয়েটের অধ্যাপক রাকিব হোসেন জানান, ২০১৩ সালে পিপিপি’র আওতায় টার্মিনাল নির্মাণের সরকারি অনুমোদন পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ