Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রাকটিস ও অর্থই জীবন নয় ডা. কামরুল হাসান খান

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান বলেছেন, সারাক্ষণ ব্যস্ত থাকাটাই বড় কথা নয়। রোগীর প্রতি আরো যতœবান হতে হবে। মেডিক্যাল শিক্ষা, চিকিৎসাসেবা ও গবেষণায় আরো সময় দিতে হবে। একটা কথা মনে রাখতে হবে, প্রাকটিস (প্রাইভেট প্রাকটিস) ও অর্থই জীবন নয়। চিকিৎসা পেশা বিশ্বের সব চাইতে মর্যদাপূর্ণ শ্রেষ্ঠতম পেশা। এ মহৎ পেশার মান-মর্যদা রক্ষা করতে হবে। কারো আচরণে বা ব্যক্তিগত কর্মকাÐে চিকিৎসাপেশা যেনো কোনোভাবেই প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য সংশ্লিষ্ট সকলকেই সতর্ক থাকতে হবে।
গতকাল আইকিউএসসি-এর উদ্যোগে কিডনী বিভাগের টিম বিল্ডিং ফর সেলফ এ্যাসেসেমেন্ট বিষয়ক কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কিডনী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. শহীদুল ইসলাম সেলিম, প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, আইকিউএসির অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক ডা. হরষিত কুমার পাল প্রমুখ। অনুষ্ঠানে আইকিউএসির অতিরিক্ত ডিরেক্টর ডা. তারিক রেজা আলী, ডেপুটি রেজিস্ট্রার উপ-রেজিস্ট্রার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুনসহ কিডনী বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। ভিসি বলেন, রেসিডেন্ট শিক্ষার্থীদের ‘বেড সাইট টিচিং’ অর্থাৎ রোগীর বিছানার পাশে থেকে শেখার বিষয়টি মাথায় রাখতে হবে। তিনি বলেন, দেশের মেডিক্যাল শিক্ষা ও স্বাস্থ্যসেবা গৌরবের জায়গায় পৌঁছেছে। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের স্বপ্ন হলো-এ বিশ্ববিদ্যালয়ের হাসপাতালের ভর্তিকৃত সকল রোগীর স্বজনরা যেনো বাড়িতে থেকে তারা নিশ্চিত থাকেন যে তাঁদের আপনের সঠিক চিকিৎসা চলছে। রোগীর পরীক্ষা-নিরীক্ষা থেকে শুরু করে ওষুধ ক্রয় কোনোকিছুই যেনো স্বজনদের করতে না হয় সেটা আমাদের লক্ষ্য। এ লক্ষ্য পূরণে ২৪ ঘণ্টা মনিটরিং-এর ব্যবস্থা করা হয়েছে। রাত ৯টায় রাউন্ডের ব্যবস্থা করা হয়েছে। আগামীতে এ লক্ষ্য পূরণে আরো নানাবিধ উদ্যোগ নেয়া ও বাস্তবায়ন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ