Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ-ইরান বাণিজ্য সহজ হচ্ছে

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল, মালদ্বীপ, মিয়ানমার, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ইরান এ ৯টি দেশের কেন্দ্রীয় ব্যাংক আকু নেটওয়ার্কের সদস্য। তেহরানে এর সদর দপ্তর। আকুভুক্ত দেশগুলোর অভ্যন্তরীণ বাণিজ্যের অর্থ লেনদেনে কেবল ডলার চালু ছিল। এবার ডলারের পাশাপাশি ইউরো ও জাপানি মুদ্রা ইয়েনকে যুক্ত করা হয়েছে আকুতে। এতে করে আকুভুক্ত ইরানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যে জটিলতা নিরসন হবে বলে আশা করা হচ্ছে। বিশেষ করে পাট খাতের দীর্ঘদিনের সমস্যার অবসান হবে বলে মনে করছেন রফতানিকারকরা।
২০১৬ সালের ২৭ জুলাই অনুমোদিত ডিলার এডি ব্যাংকগুলোকে আকুর দেনা পরিশোধের ক্ষেত্রে ইউরোর ব্যবহার পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক। এরপর থেকে কেবল ইউএস ডলারে আকুর দেনা পরিশোধ করে আসছে এডি ব্যাংকগুলো। পরে গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।
ওই প্রজ্ঞাপনে আকুভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য-সংক্রান্ত দেনা পরিশোধের ক্ষেত্রে বিদেশি মুদ্রা হিসেবে ইউরোর ব্যবহার পুনরায় চালুর কথা বলা হয়। পাশাপাশি নতুন করে জাপানি মুদ্রা ইয়েনকে অন্তর্ভুক্ত করা হয়। ফলে আকুর দেনা পরিশোধে ইউএস ডলার, ইউরো ও জাপানি ইয়েনে ছাড় করতে পারবে এডি ব্যাংকগুলো।
বাংলাদেশের পাটপণ্যসহ অন্যান্য রফতানির জন্য ইরান একটি ট্রানজিট দেশ। ইরানের স্থানীয় বাজারে কারপেটশিল্প ঐতিহ্যবাহী হওয়ায় সেখানে পাটের সুতা কাঁচামাল হিসেবে যায়। এর পাশাপাশি ইরান থেকে পাটপণ্য মধ্য এশিয়ার সমুদ্রসীমাবিহীন (ল্যান্ডলকড) দেশগুলোয় যায়। বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের (বিজেএসএ) তথ্যমতে, ২০১৫-১৬ অর্থবছরে ৩৯ হাজার টন পাটের সুতা (ইয়ার্ন) ইরানে রফতানি হয়েছে। ২০১৪-১৫ সালে রপতানির পরিমাণ ছিল ৩৩ হাজার টন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ