Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদরাসা শিক্ষার সঙ্গে একাত্মতা প্রকাশ করলেন শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ২:৪৫ পিএম | আপডেট : ৩:৩১ পিএম, ২৭ জানুয়ারি, ২০১৮

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বর্তমান সরকারের আমলে ইসলামি শিক্ষার সর্বোচ্চ উন্নয়ন ও আধুনিকায়ন হয়েছে, যা বিগত সরকারের আমলে হয়নি। শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আয়োজিত মাদরাসা শিক্ষকদের মহাসমাবেশে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসা শিক্ষার উন্নয়নে মাদরাসা অধিদফতর তৈরি করা হয়েছে। এ শিক্ষায় অনার্স কোর্স চালু করা হয়েছে। ৩০ একর জমির উপর ৪১৩ কোটি টাকা ব্যয়ে ইসলামি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হচ্ছে। সাধারণ বিষয়ের মতো আইসিটি ও বিজ্ঞান বিষয় চালু করা হয়েছে। অনেকে বলে থাকেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে ইসলাম ধ্বংস হয়ে যাবে। যাদের ইমান দুর্বল তারাই এসব প্রচারণা চালায় উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মাদরাসা শিক্ষকদের অধিক গুরুত্ব দিয়ে থাকেন। এ কারণে তিনি ঘোষণা দিয়েছেন যে, দেশে কোরআন-হাদিসের পরিপন্থী কোন আইন প্রতিষ্ঠা হবে না।
শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রতি বছর মেধা ও সাধারণ কোটায় সাড়ে সাত হাজার মাদসারা শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হচ্ছে। কওমি মাদরাসাকে সরকার স্বীকৃতি দিয়েছে। মাদরাসা জঙ্গিবাদের কারখানা নয়। দেশকে ধ্বংস করতে অনেকে ইসলামের নামে অপপ্রচার চালিয়ে আমাদের সন্তানকে জঙ্গিবাদের সঙ্গে জড়িয়ে ফেলছে। এ বিষয়ে আমাদের সর্তক থাকতে হবে। আমাদের সন্তানদের জঙ্গিবাদের সহিংস কর্মকাণ্ড থেকে রক্ষা করতে হবে। এছাড়া অতি দ্রুত জমিয়াতুল মোদার্রেছীনের দাবিগুলো বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা করা হবে বলেও আশ্বস্ত করেন শিক্ষামন্ত্রী।



 

Show all comments
  • এম মোস্তাফিজুর রহমান ২৭ জানুয়ারি, ২০১৮, ৩:৩৯ পিএম says : 0
    একটাই দাবী জাতীয করণ
    Total Reply(0) Reply
  • মূর্তাজা ২৮ জানুয়ারি, ২০১৮, ৭:২২ পিএম says : 0
    মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে সরকার যদি সত্যিই আন্তরিক হয়ে থাকে তবে তারা কেন একটি মাদ্রাসাও জাতীয়করণ করলেন না কেন?
    Total Reply(0) Reply
  • আবুল কালাম আজাদ ২৮ জানুয়ারি, ২০১৮, ৮:২২ পিএম says : 0
    সিলেটের আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী এ মহাসম্মেলনে যে বক্তব্য দিলেন তা লাখ শিক্ষকের হৃদয়ে জাগরণ সৃষ্টি হয়েছে। আপনি এগিয়ে চলুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ