Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নওগাঁয় ইজতেমায় জুমার দিনে লাখো মুসল্লির ঢল

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নওগাঁ জেলা সংবাদদাতা : নওগাঁয় তিনদিন ব্যাপী আঞ্চলিক বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন জুমার দিনে লাখো মুসল্লির ঢল। শহরের বাইপাস সান্তাহার সংলগ্ন দোগাছী মাঠে গত বৃহস্পতিবার ফজর থেকে আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু হয়। তিনদিন ব্যাপী এ ইজতেমায় ঢাকার কাকরাইল থেকে আসা ঈমামরা বয়ান করছেন। আজ শনিবার আখেরি মুনাজাতের মধ্য দিয়ে ইজতেমা শেষ হবে।
জেলার ১১টি উপজেলাসহ আশপাশের বগুড়া, জয়পুরহাট, নাটোর, রাজশাহী, চাপাইনবাবগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানরা সমবেত হয়েছেন ইজতেমায়। ঢাকার টঙ্গীতে বিশ্ব ইজতেমা হওয়ায় অর্থ ও সময়ের অভাবে অনেকের সৌভাগ্য হয়না সেখানে যাওয়ার। নওগাঁয় দ্বিতীয় আঞ্চলিক বিশ্ব ইজতেমা হচ্ছে। নিজ জেলায় ইজতেমা হওয়া সকলের দেখার সৌভাগ্য হচ্ছে।
বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে আল্লাহর কাছে প্রার্থনা করছেন আগত মুসল্লিরা। ইজতেমায় তাবলিগ জামাতের নিবেদিতপ্রাণ কর্মীরা একত্রিত হয়ে পারস্পরিক ভাব ও ধর্মীয় জ্ঞান বিনিময় করছেন। এরপর সারা বছরের কর্মপন্থা নির্ধারণ করবেন এবং মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে ইসলাম প্রচারের কাজে পৃথিবীতে ছড়িয়ে পড়বেন। ইজতেমায় মুসল্লিদের থাকা, খাওয়া, ওজু, গোসল ও পয়ঃনিষ্কাষণের ব্যবস্থা করা হয়েছে। ইজতেমায় আসা হাফেজ আবু রায়হান বলেন, শুরু থেকে ইজতেমায় অবস্থান করছি। জেলাতে ইজতেমা হওয়ায় আমরা খুবই খুশি। শীতের ঠান্ডা, টাকা ও সময়ের অভাবে অনেকে ঢাকায় বিশ্ব ইজতেমায় যেতে পারেনা। যাদের জমিতে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আল্লাহ তাদের উপর জাযাখারের করবেন। আর আল্লাহর রাস্তায় আমাদের জীবন, যৌবন, জান মালকে কুরবানী করা। আখিরাতের জীবনে আমাদের জীবনে শান্তিময় করে।
নওগাঁ পৌরসভা মেয়র নজমুল হক সনি বলেন, অত্যান্ত শান্তিপূর্ন, সুন্দর ও স্বতস্ফূর্ত ভাবে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। পৌরসভা থেকে ইজতেমার ময়লা আবর্জনা পরিষ্কার পরিচ্ছিনতার জন্য সকাল এবং বিকেল দুটি ট্রাকের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মুসল্লিদের রাস্তায় চলাচলের জন্য লাইটিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ইজতেমায় দেশ ও জাতীর কল্যাণে সবার মঙ্গল কামনা করে দোয়া করেছেন তিনি। নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোরিকুল ইসলাম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। পুলিশ প্রশাসন থেকে সিসিটিভি ক্যামেরাসহ বিভিন্ন নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এখন পর্যন্ত কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ইজতেমা সবার জন্য কল্যাণ বয়ে আনুক এবং মানুষের ভেতর থেকে হিংসা-হানাহানি দূর করে পৃথিবীতে শান্তির অমিয়ধারা প্রবাহিত করবে, এটাই সবার প্রত্যাশা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ