Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১১ দিনে অসুস্থ ১৩৪ দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষাপ্রতিষ্ঠানে টানা তিনদিনের ধর্মঘট শেষে নতুন কোনো কর্মসূচিতে যাচ্ছেন না এমপিওভুক্ত শিক্ষকরা। তবে শিক্ষা জাতীয়করণের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। এদিকে গতকাল (বৃহস্পতিবার) পর্যন্ত টানা ১১ দিনের অনশনে ১৩৪ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। শিক্ষা জাতীয়করণের এক দফা দাবিতে গত ১৫ জানুয়ারি থেকে এমপিওভূক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন। অনশনের পাশাপাশি আন্দোলনকে আরও জোরদার করতে তারা গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিনদিন সারাদেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘটের ডাক দেন। এই তিনদিন সারাদেশের প্রায় ২৬ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলেছে বলে দাবি করেছেন আন্দোলনাকারী বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরাম। একইসাথে ধর্মঘটের কারণে শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষকদের অমরণ অনশনে শিক্ষক-কর্মচারীর সংখ্যা বেড়েছে। শিক্ষকদের ছয়টি সংগঠনের জোট ‘বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরামের’ ব্যানারে খোলা আকাশের নিচে কম্বল ও কাগজ বিছিয়ে বসে অনশন চালিয়ে যাচ্ছেন শিক্ষক-কর্মচারীরা। লিয়াঁজো ফোরামের যুগ্ম সচিব অধ্যক্ষ আব্দুল হাকিম বলেন, শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর আশ্বাসে আমরা নতুন কর্মসূচি ঘোষণা করছি না। তিনি (প্রতিমন্ত্রী) প্রধামন্ত্রীর কাছে আমাদের বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন। এরপরেই আমাদের পরবর্তী কর্মসূচি কী হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তাই ফোরামের সিদ্ধান্ত অনুযায়ী আমাদের আমরণ অনশন অব্যাহত থাকবে। এদিকে, টানা আন্দোলনে এখন পর্যন্ত মোট ১৩৪ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন বলে আন্দোলনকারী শিক্ষকরা দাবি করেছেন। কয়েকজন হাসপাতালে ভর্তি রয়েছেন।
আন্দোলনকারী শিক্ষকরা বলেন, শিক্ষাব্যবস্থায় বৈষম্যদূরীকরণে এমপিওভুক্ত স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষকরা জাতীয়করণের দাবিতে আন্দোলনে নেমেছেন। সারাদেশের প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী এ আন্দোলনের সঙ্গে যুক্ত রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ