Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঘিরে দুই পক্ষ মুখোমুখি : সংঘর্ষের আশঙ্কা

পাবনায় হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সমাবেশকে

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

পাবনা জেলা সংবাদদাতা : পাবনায় আগামীকাল (শনিবার) হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের মহাসমাবেশ এই মহাসমাবেশকে ঘিরে হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের দুই গ্রæপের বিরোধের জের ধরে সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। বর্তামানে দুই গ্রæপ মুখোমুখি অবস্থানে আছে। পাবনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মো: জসিম উদ্দিন এবং জেলা পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম এর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে পরিস্থতি সংঘর্ষ মূলক হলে জন-নিরাপত্তার স্বার্থে সমাবেশ স্থলে ১৪৪ ধারা জারি করা হতে পারে।
জেলা কমিটির ব্যানারে একপক্ষ আগামীকাল ২৭ জানুয়ারী শনিবার পাবনা শহরের টাউন হল চত্বরে মহাসমাবেশ আহবান করেছে। অপর পক্ষের দাবি কেন্দ্র থেকে কমিটি অনুমোদিত না হলেও গায়ের জোরে এই সমাবেশে করতে চাচ্ছে। যেকোন মুল্যে তারা সমাবেশ প্রতিহত করবেন বলে ঘোষণা দিয়েছেন তারা। এ বিষয়ে হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের পাবনা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সুজন ঘোষ সাংবাদিকদের বলেন, প্রায় ৩ বছর পূর্বে গঠিত দ্বি -বার্ষিক কমিটিই বহাল আছে। নতুন কোন কমিটি গঠিত হয়নি। অথচ আমরা জানতে পারলাম প্রায় দুই তিন মাস আগে শহরের জয়কালীবাড়ি মন্দিরে জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের একটি কমিটির শপথ গ্রহণ করা হয়েছে। জেলা কমিটির অনেক সদস্যই এ বিষয়ে কিছুই জানেন না বলে তিনি দাবি করেন। কেন্দ্রীয় কমিটি পাবনায় নতুন কোন কমিটির অনুমোদন দেননি। একটি মহল গায়ের জোরে কমিটি করে সমাবেশের ডাক দিয়ে আমাদের সম্প্রদায়ের মধ্যে বিভেদ সৃষ্টির অপচেষ্টা করছে। পাবনা সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সদস্য বাদল কুমার ঘোষ বলেন, নতুন কমিটি সম্পর্কে তার কিছু জানা নেই। একটি গ্রæপ কোন উদ্দেশ্যে এই কাজ করছেন তা বোধগম্য নয়। পাবনা জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক বিনয় জ্যেতি কুন্ডু সাংবাদিকদের বলেন, সমাবেশকে কেন্দ্র করে কোন উত্তেজনা নেই। এক পক্ষ কমিটিতে স্থান না পেয়ে সমাবেশকে বানচাল করার অপচেষ্টা করছেন। আমাদের কমিটির কেন্দ্রীয় অনুমোদন রয়েছে ।
এব্যাপারে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক এ্যাড: রানা দাশ গুপ্তের সাথে সাংবাদিকরা যোগাযোগ করলে তিনি বলেন, পাবনা জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের কোন কমিটি অনুমোদন হয়নি। তিন বছর আগে সম্মেলনের মাধ্যমে পাবনায় কমিটি গঠন করা হয়েছে, এরপরে আর কোন সম্মেলন বা কমিটি গঠিত হয়নি। আগামী ২৭ জানুয়ারী জেলা কমিটির ব্যানারে যে সমাবেশের আহবান করা হয়েছে, সেই সমাবেশে তিনি এবং কেন্দ্রীয় কমিটির কোন নেতা অংশ গ্রহন করবেন না। জেলা কমিটির সভাপতি সম্পাদককে আমাদের অবস্থান অবহিত করা হয়েছে। হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ কোন রাজনৈতিক দলের অঙ্গ সংগঠন নয়। এই সংগঠনটি সংখ্যালঘুদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে থাকে ।
এ বিষয়ে পাবনার পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম জানান, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সমাবেশকে কেন্দ্র করে কোন অনাকাঙ্খিত পরিস্থিতির সৃষ্টি হলে প্রশাসন আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। তবে এখন তার কাছে কোন পক্ষের কাছ থেকে কোন অভিযোগ আসেনি। জেলা প্রশাসক মো: জসিম উদ্দিনের উদ্ধৃতিতে এক সূত্র জানিয়েছেন, পরিস্থিতি যদি এমন হয় যে, কোন বিবদমান পক্ষ একই স্থানে সমাবেশের করার ঘোষণা দেন, তাহলে জন-নিরপাত্তার স্বার্থে সভাস্থলের আশপাশে ১৪৪ ধারা জারি করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ