Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশালে তিন দিনের আঞ্চলিক এজতেমা আখেরি মোনাজাত কাল

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


বরিশাল ব্যুরো : বরিশালে ৩দিনব্যপী আঞ্চলিক এজতেমা গতকাল বাদ ফজর আম বয়ানের মাধ্যমে শুরু হয়েছে। নগরীর সদর উপজেলা পরিষদ কমপ্লেক্স ও সরদার পাড়া এলাকার মধ্যবর্তি প্রায় ১৫একর জমির ওপর তিন দিনের এ আঞ্চলিক এজতেমায় ইতোমধ্যে লাক্ষাধিক মুসুল্লী যোগ দিয়েছেন। এর আগে ২০১৫সালের ১০ডিসেম্বর তিন দিনের এজতেমা একই স্থানে অনুষ্ঠিত হয়। বরিশাল জেলার ১০টি উপজেলা ছাড়াও দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থান থেকেও বিপুল সংখ্যক মুসুল্লী এজতেমায়র অংশ নিচ্ছেন। আজ জুমার নামাজেও অন্তত দুলাখ মুসুল্লী এখানে এক জামাতে নামাজ আদায় করবেন বলে আশা করা যাচ্ছে।
এবারের এজতেমা সফল করতে নিরাপত্তা ব্যবস্থাসহ সুষ্ঠু ট্রাফিক ব্যাবস্থা নিশ্চিত করতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। মুসুল্লীদের ওজুÑগোসলের সব ব্যবস্থাও ইতোমধ্যেই নিশ্চিত করা হয়েছে। বরিশাল সিটি করপোরেশন ও মহানগর পুলিশ সহ সরকারী বিভিন্ন সংস্থা এজতেমা সফল করতে সার্বিক কার্যক্রম গ্রহন করেছে। আজ (শুক্রবার) জুমা নামাজে বরিশাল ছাড়াও দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে বিপুল সংখ্যক মুসুল্লী অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে। এজতেমা ময়দান ছাড়াও সন্নিহিত সব রাস্তাঘাটসহ বাড়ীÑঘরের খালি জায়গাগুলোতেও জুমা নামাজে মুসুল্লীদের স্থান সংকুলনের চেষ্টা করা হচ্ছে। এবার এজতেমা ময়দানে ৩৬ হাজারেরও বেশী মুসুল্লী রাত্রী যাপন করতে পারবেন বলে কতৃপক্ষ আশা করছেন। ২০১০-এর এজতেমায় ২৫ হাজার মুসুল্লী ময়দানে রাত্রী যাপন করেন। সেবারে দেড়লাখ মুসুল্লী জুমা নামাজে অংশ নিলেও এবার অন্তত দুলাখ মুসুল্লীর অংশগ্রহণ নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।
বরিশাল সিটি করপোরেশন এজতেমা ময়দানের আসেপাশের এলাকাসহ সংযূক্ত রাস্তাগুলোতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা এবং পানি সরবারহের পাশাপাশি পরিস্কার-পরিচ্ছন্নতার বিষয়গুলো নিশ্চিত করছে।
আগামীকাল (শনিবার) সকাল ১০টার পরে তাবলীগ জামাতের মুরব্বীদের সিদ্ধান্ত অনুযায়ী আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে বলে আশা করা যাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ