Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জাবিতে আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন শুরু

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চার দিনব্যাপী পঞ্চম আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন শুরু হয়েছে। যা চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।
গতকাল সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম।
এ সময়ে তিনি বলেন, ‘বাংলাভাষা ও সাহিত্য বিশ্বব্যাপী বিশেষ মর্যাদার স্থান লাভ করেছে। রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্কিমচন্দ্র প্রমুখদের সৃষ্টিকর্ম বিদেশী ভাষায় অনুবাদ তার স্বাক্ষ্য বহন করে।’
ভিসি মানুষের মনুষত্ববোধ এবং মননের উৎকর্ষ সাধনের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, মনুষত্ব বিকাশে এবং মননের সাধনায় মানুষ পিছিয়ে যাচ্ছে। বাংলা সাহিত্য ও সংস্কৃতির গবেষকদের এর কারণ অনুসন্ধান করতে হবে। সমৃদ্ধির পাশাপাশি বিনয় শেখার ওপর গুরুত্ব দিতে হবে। সভাপতির ভাষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বঙ্গবিদ্যা শুধু বাংলা সাহিত্যের মধ্যে সীমিত নয়। বাংলা সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতি, নৃতত্ত¡ প্রভৃতি বিষয়ে শিক্ষা ও গবেষণার উদ্যোগ নিয়েছে। এ ধরনের বহুমুখী চর্চার ফলে বাংলার খ্যাতি পৃথিবী জুড়ে বিস্তৃত হচ্ছে।’ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রো-ভিসি অধ্যাপক ড. মো. আবুল হোসেন, ট্রেজারার অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। স্বাগত বক্তব্য দেন সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড. খালেদ হোসাইন। আরও বক্তব্য দেন চীনের পেকিং ফরেন স্টাডিস ইউনির্ভাসিটির অধ্যাপক দং ইউ ছেন, জাপানের টোকিও ইউনির্ভাসিটি অফ ফরেন স্টাডিজের অধ্যাপক শিনকিচি তানিগুচি, ভারতের রবীন্দ্রভারতী বিশ^বিদ্যালয়ের প্রাক্তন ভিসি অধ্যাপক পবিত্র সরকার, দিল্লি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক অভিজিৎ দাশগুপ্ত, রবীন্দ্রভারতী বিশ^বিশ^বিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক বরুণ কুমার চক্রবর্তী।
সম্মেলনে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, শ্রীলঙ্কা, চীন, জাপান, জামার্নি, ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশের পÐিত-গবেষকবৃন্দ অংশগ্রহণ করছেন। পসঙ্গত, এর আগে বঙ্গবিদ্যা চর্চার এই বিশ্বজনীন সংগঠনের পূর্ববর্তী সম্মেলনসমূহ ২০১০ সালে দিল্লি বিশ্ববিদ্যালয়ে, ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে, ২০১৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়, এবং ২০১৫ সালে টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজে অনুষ্ঠিত হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ