Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঋণে সুদ বেশি নেয়ায় ৮ ব্যাংককে সতর্ক বার্তা

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আমানতের চেয়ে ঋণে সুদ বেশি নেয়ায় আট ব্যাংককে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো হল-বিদেশি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, উরি ব্যাংক, এইচএসবিসি, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং দেশি ব্র্যাক ব্যাংক, ডাচ্ বাংলা ব্যাংক, সিটি ব্যাংক ও উত্তরা ব্যাংক। এর মধ্যে সুদসীমা লঙ্ঘনে শীর্ষে রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা বলছেন, ঋণ ও আমানতের সুদহারের ব্যবধান বা স্প্রেড পাঁচ শতাংশের নিচে রাখতে বাংলাদেশ ব্যাংক বারবার নির্দেশনা দিয়ে আসছে। কিন্তু তা মানছে না বেশ কয়েকটি ব্যাংক। আটটি ব্যাংক আমানতকারীদের ঠকিয়ে ঋণের সুদ বেশি নিয়েছে। এসব ব্যাংক আমানতকারীদের মাত্র এক থেকে দেড় শতাংশ সুদ দিলেও ঋণের সুদ নিয়েছে সর্বোচ্চ সাড়ে আট শতাংশ পর্যন্ত। যদিও মুক্তবাজার অর্থনীতিতে ব্যাংকগুলো নিজস্ব নীতিমালার আলোকে ঋণ ও আমানতে সুদহার নির্ধারণ করতে পারে। তবে মাত্রা ছাড়িয়ে গেলে এবং আমানতকারীদের স্বার্থ ক্ষুণœ হলে তখন লাগাম টেনে ধরে বাংলাদেশ ব্যাংক।
১৬ জানুয়ারি সুদসীমা লঙ্ঘনকারী আট ব্যাংককে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, বারবার নির্দেশ দেয়ার পরও স্প্রেডসীমা লঙ্ঘন করা হয়েছে। এটা দ্রæত পাঁচ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে। ব্যাংকগুলোকে ব্যবস্থা নিতে ১৫ দিন সময় দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ