Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ও দুর্নীতির অভিযোগ এলাকাবাসীর ক্ষোভ

সোনাগাজীতে স্লুইস গেট নির্মাণে অনিয়ম

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জসিম উদ্দিন আহমেদ সোনাগাজী ( ফেনী) থেকে : সোনাগাজী উপজেলার ৫ নং চরদরবেশ ও ৬ নং চরচান্দিয়া ইউনিয়নের মধ্যবর্তী স্থল সুকুনীয়া খালের উপর প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ৯ নং ¯øুইচ গেইট। সরেজমিনে জানা যায়, সোনাগাজী উপজেলার ৫ নং চরদরবেশ ৬ নং চরচান্দিয়া ও ৪ নং মতিগঞ্জ ইউনিয়নের বিস্তীর্ণ অঞ্চলের পানি নিস্কাশন ও সমুদ্রের জোয়ারের নোনা পানি থেকে রক্ষাসহ অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে ১৯৬০ এর দশকে এ ¯øুইচ গেইটটি নির্মাণ করা হয়। ১৯৮৫ সালে ¯øুইচ গেইটটি আংশিক ক্ষতিগ্রস্থ হলে ৮৬ সালে তা মেরামত করা হয়। ১৯৯২ সালে উক্ত ¯øুইচ গেইটটি পুনরায় ক্ষতিগ্রস্থ হলে ১৯৯৩ সালে পূনরায় মেরামত করে পানি উন্নয়ন বোর্ড। ২০১৭ সালে জুন মাসে অতি বর্ষণ অযতœ অবহেলায় পড়ে থাকা ¯øুইচ গেইটটি পানির ¯্রােতে সম্পূর্ণ নদীগর্ভে বিলীন হয়ে যায়। যার কারণে বিস্তৃীর্ণ অঞ্চলে ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়। অবশেষে উক্ত ¯øুইচ গেইটটি এশিয়া উন্নয়ন ব্যাংকের অর্থায়নে ৩ কোটি ৭৫ হাজার টাকা ব্যয়ে নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান। ২০১৭ সালের অক্টোবর মাসে নির্মাণ কাজের শুরুতে নি¤œ মানের বাংলা রড, অপরিস্কার বালু, স্বল্প পরিমাণ সিমেন্ট ব্যবহার করার কারণে এলাকাবাসী প্রবল আপত্তি ও ক্ষোভের সৃষ্টি হয়। ফলে উর্ধ্বতন কর্তৃপক্ষের তোপের কারণে নির্মাণ কাজ সাময়িক বন্ধ করে ঠিকাদারী প্রতিষ্ঠান। উর্ধ্বতন কর্তৃপক্ষ সরেজমিনে এসে স্থানীয় লোকজনকে সান্তনা দেন এবং দরপত্র অনুযায়ী ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ করার নির্দেশ প্রদান করেন। অন্যথায়, কাজ বন্ধ রাখার জন্য ঠিকাদারকে নির্দেশ প্রদান করেন। কিন্তু দু:খভাগ্যের বিষয় উর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়ে পূর্বের ন্যায় ওই সব নি¤œ মানের সামগ্রী দিয়ে গোপনে নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান। 

গত সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, অপরিস্কার বালু, নি¤œ মানের কংক্রিট, বাংলা ও নি¤œমানের রড, সিমেন্টের পরিমাণ স্বল্প দিয়ে নির্মাণ কাজ করছে কয়েকজন শ্রমিক। এ ব্যাপারে নির্মাণ কাজে নিয়োজিত ৬০ উর্ধ্ব একজন শ্রমিক জানান,ঠিকাদার যে ভাবে কাজ করার জন্য নির্দেশ দিয়েছেন আমরা সেই অনুযায়ী কাজ করছি। আমাদের করার কিছুই নেই। ওই সময় স্থানীয় ঠিকাদারী প্রতিষ্ঠান ও লোকজনকে পাওয়া যায়নি। স্থানীয় এলাকার বাসিন্দা গিয়াস উদ্দিন জানান, কাজের শুরুতে জনতার প্রতিরোধের মুখে উর্ধ্বতন কর্তৃপক্ষ এসে নি¤œ মানের কাজ দেখে কাজ বন্ধ করার নির্দেশ প্রদান করেন। কয়েক দিন কাজ বন্ধ ছিল। পুনরায় ওই সব নির্মাণ সামগ্রী দিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান কেন কাজ করছে তা আমাদের জানা নেই। এলাকাবাসী জানান, আমরা প্রতিবাদ করলে আমাদেরকে মামলা ও পুলিশের ভয় দেখায়। আমরা যেন অসহায়। এ ব্যাপারে ফেনী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী আফছার জানান, কাজের মান নিয়ন্ত্রণ করার দায়িত্ব আমাদের নয়। এলাকার অভিযোগে বুধবার বিকাল ৩.০০ ঘটিকার সময় সোনাগাজী উপজেলা চেয়ারম্যান জেড, এম, কামরুল আনাম, স্থানীয় চেয়ারম্যান মোশারফ হোসেন মিলন, ৮ নং আমিরাবাদের চেয়ারম্যান জহিরুল আলম, ৫ নং চরদরবেশ ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম ভুট্টু ও সোনাগাজী নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান সরেজমিনে দেখেন এবং নি¤œমানের কাজ দেখে ক্ষোভ ও দু:খ প্রকাশ করেন। এ সময় নির্বাহী কর্মকর্তা উপজেলা চেয়ারম্যান, পানি উন্নয়ন বোর্ডের ফেনী জেলা নির্বাহী প্রকৌশলী কোহিনুরকে বিষয়টি অবহিত করেন।
এ দিকে সরাসরি বা মুঠোফোনে বহুবার চেষ্টা করেও ঠিকাদারী প্রতিষ্ঠানের কোন কর্মকর্তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। এলাকাবাসীর সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান।



 

Show all comments
  • Nasir Tushar ২৫ জানুয়ারি, ২০১৮, ১:৩৬ পিএম says : 0
    নিয়ম আর আছে কই?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ