Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিচার বিভাগকে আধুনিকীকরণের বিকল্প নাই-আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, একবিংশ শতাব্দীর উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বিচার বিভাগকে আধুনিকীকরণের বিকল্প নাই।
তিনি বলেন, বিচারকগণকে উন্নত ও আধুনিক প্রশিক্ষণ প্রদান করা হলে তাঁরা নিজেরাই বিচার বিভাগের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবেন। তাঁরা যুগের সঙ্গে তাল মিলিয়ে তাঁদের নিজস্ব সৃজনশীলের মাধ্যমে বিচার সেবা প্রদানে নিত্য নতুন পরিবর্তন আনবেন। গতকাল বুধবার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সিনিয়র সহকারী জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১৩৮তম রিফ্রেশার কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে জুডিসিয়ারিকে ডিজিটাইজেশন প্রক্রিয়ার মধ্যে আনতে হবে। এজন্য বিচার বিভাগের আধুনিকীকরণের লক্ষ্যে সরকার ইতোমধ্যেই অনেক পরিকল্পনা গ্রহণ করেছে।
তিনি বলেন,দেশের ৬৪টি জেলায় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর ভবন নির্মাণ প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়ন করা হচ্ছে। ইতোমধ্যে ২০টি জেলায় নবনির্মিত ভবনে বিচারিক কাজ চলছে। জেলা জজ আদালতগুলো পর্যায়ক্রমে উর্ধ্বমুখী সস্প্রসারণ করা হচ্ছে।
সরকার বিচারকদের বিদেশ থেকে প্রশিক্ষণ দিয়ে আনছে। পাঁচ শতাধিক বিচারককে অষ্ট্রেলিয়া থেকে প্রশিক্ষণ দিয়ে আনা হবে। ১৫ জন বিচারকের একটি ব্যাচ জাপান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে এসেছেন এবং ক্রমান্বয়ে অন্যান্য বিচারকদেরকেও জাপানে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তিনি আশা প্রকাশ করেন দেশে বিদেশে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে বিচারকরা অধিকতর দক্ষ হবেন।
মন্ত্রী বলেন,বর্তমানে দেশের আদালতগুলোতে প্রায় ৩০ লাখ মামলা বিচারাধীন আছে। এ মামলার জট কমিয়ে আনা বিচার বিভাগ ও সরকারের জন্য অন্যতম চ্যালেঞ্জ।
বিচার বিভাগের উল্লেখযোগ্য উন্নয়ন এবং শত বছরের পুরোনো আইন ও বিধিগুলো সংস্কার করে বিচার ব্যবস্থার যুগান্তকারী পরিবর্তন আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ