Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একক বেঞ্চ শুনানি শুরু আজ

নিজাম হাজারীর এমপি পদের রিটে ৮ বার বিব্রত হয়েছেন হাইকোর্ট

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অবশেষে ফেনী-২ আসন থেকে নির্বাচিত সরকার দলীয় নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করা রিট আবেদনের ওপর শুনানি শুনানি শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক বেঞ্চে শুনানি শুরু হয়। রিট আবেদনকারীপক্ষে অ্যাডভোকেট সত্যরঞ্জন মন্ডল শুনানি করেন। নিজাম হাজারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিষ্টার শফিক আহমেদ। শুনানি অসমাপ্ত থাকায় আজ আবার শুনানির দিন ধার্য করা হয়েছে।
হাইকোর্টের একের পর এ বেঞ্চ শুনানি গ্রহণে বিব্রত হওয়ায় এ রিট আবেদনটির নিষ্পত্তি অনিশ্চয়তার মুখে পড়েছিল। এ পর্যন্ত ৮বার বিব্রত হয়েছেন আদালত। হাইকোর্টের রায়ের আগে তিনবার ও রায়ের পর পাঁচবার বিব্রত হয়েছেন হাইকোর্ট। এছাড়া একবার হাইকোর্টের একটি বেঞ্চের প্রতি অনাস্থা জানিয়েছিলেন রিট আবেদনকারী ফেনীর যুবলীগ নেতা শাখাওয়াত হোসেন ভুঁইয়া।
নিজাম হাজারীর কারাভোগ নিয়ে একটি জাতীয় দৈনিকে ২০১৪ সালে ‘সাজা কম খেটেই বেরিয়ে যান সাংসদ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন দাখিল করা হয়। অস্ত্র মামলায় সাজা কম খাটার অভিযোগ এনে নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন স্থানীয় যুবলীগ নেতা শাখাওয়াত হোসেন ভূঁইয়া। এ রিট আবেদনে ২০১৪ সালের ৮ জুন হাইকোর্ট এক আদেশে ফেনী-২ আসন কেন শূন্য ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। এ রুলের ওপর শুনানি শেষে হাইকোর্টের একটি বেঞ্চ গতবছর ৬ ডিসেম্বর দ্বিধাবিভক্ত রায় দেন। রায়ে বেঞ্চের বিচারপতি নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকা অবৈধ ঘোষনা করেন। আর কনিষ্ঠ বিচারপতি সংসদ সদস্য পদে থাকা বৈধ ঘোষনা করেন। দ্বিধাবিভক্ত রায় দেওয়ায় বিষয়টি নিষ্পত্তির জন্য হাইকোর্টের একক বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ