Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অসংক্রামক রোগ নিয়ে শুরু হচ্ছে ক্যামব্রিজ ইউনিভার্সিটিসহ ৭ প্রতিষ্ঠানের গবেষণা

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে প্রতিনিয়ত বাড়ছে অসংক্রামক রোগ। বর্তমানে দেশের ৬২ ভাগ মানুষ কোন না কোন ভাবে অসংক্রামক রোগে আক্রান্ত। মোট আক্রান্তদের মধ্যে ৫৭ ভাগই শহুরে। গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেল আয়োজিত এ সংক্রান্ত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। যুক্তরাজ্যোর বিখ্যাত ক্যামব্রিজ ইউনিভার্সিটিসহ দেশী বিদেশী ৭টি প্রতিষ্ঠান ‘ক্যামব্রিজ প্রোগ্রাম টু এসিস্ট বাংলাদেশ ইন লাইফস্টাইল এন্ড এনভায়রনমেন্টাল রিস্ক রিডাকাশন শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে জানানো হয়, দেশী বিদেশী ৭টি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগ ও সহায়তায় শুরু হতে যাচ্ছে পরিবেশের সাথে অসংক্রামক রোগের সম্পর্ক নিরূপণে গবেষণা কার্যক্রম। শহর, গ্রাম ছাড়াও বস্তিবাসীদের নিয়ে এ গবেষণাকার্যক্রম পরিচালিত হবে। এ গবেষণার মাধ্যমে শহরের বস্তিবাসীদের মাঝে পরিবেশ সম্পর্কিত অসংক্রামক রোগের সম্পর্ক রয়েছে কিনা সেটি নিরূপণ করা হবে। অসংক্রামক রোগের মধ্যে রয়েছে ডায়াবেটিস, হƒদরোগ, ক্যান্সার ইত্যাদি
এ গবেষণা কার্যক্রমটি ক্যামব্রিজ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ এবারডীন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট অফ ইপিডেমিওলজি ডিজিজেস কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর), আসিডিডিআর,বি এবং ন্যাশনালহার্ট ফাউন্ডেশন এন্ড রিসার্চ ইনস্টিটিউট’র যৌথ উদ্যোগ ও পারস্পরিক সহায়তায় পরিচালিত হবে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ন্যাশনাল প্রফেসর ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান, আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক প্রফেসর জন ডি ক্লেমন্স, ইনস্টিটিউট অফ ইপিডেমিওলজি ডিজিজেস কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর)-এর পরিচালক প্রফেসর ডা. মীরাজাদি সেবরিনা ফ্লোরা, ক্যামব্রিজ ইউনিভার্সিটির প্রফেসর জন দানেশ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ক্যামব্রিজ ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ডা. রাজিভ চৌধুরী। শেষে একটি কনসোর্টিয়াম এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ