Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পেনশনের টাকা চেয়ে বিচারপতি এস কে সিনহার চিঠি

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পেনশনের টাকা চেয়ে সুপ্রিম কোর্টে চিঠি পাঠিয়েছেন সদ্য পদত্যাগকারী প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির বরাবরে লেখা ওই চিঠিতে পাঠানো হয়। গত বছর ডিসেম্বরের মাঝামাঝি এই চিঠি সুপ্রিম কোর্ট প্রশাসনের কাছে আসে বলে জানা যায়। তবে এখনো এ বিষয়ে কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এই প্রধান বিচারপতির বিরুদ্ধে দুর্নীতিসহ ১১ অভিযোগ থাকায় তিনি এখন অবসরোত্তর সুবিধা পাবেন কি না সে বিষয়টিও পর্যালোচনা করছেন সংশ্লিষ্টরা।
রাজধানীর হেয়ার রোডে প্রধান বিচারপতির বাসভবন ঠিকানা ব্যবহার করে ডাকযোগে পেনশন প্রাপ্তির চিঠিটি পাঠিয়েছেন বিচারপতি এস কে সিনহা। দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা বরাবরে লেখা ওই চিঠিতে বিচারপতি এস কে সিনহা বলেন, আমি প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করেছি যা গত ১১ নভেম্বর থেকে কার্যকর হয়েছে। আইন অনুযায়ী প্রধান বিচারপতি হিসেবে অবসরকালীন যেসব প্রাপ্য রয়েছে তা পাওয়ার অধিকারী আমি। যেদিন থেকে আমার অবসরকালীন দিন শুরু হয়েছে। সেদিন থেকে আমার প্রাপ্য বুঝিয়ে দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ করছি। এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন সাংবাদিকদের বলেন, পেনশনের টাকা চেয়ে সাবেক প্রধান বিচারপতির একটি চিঠি আমরা পেয়েছি। এখন প্রসেস করা হচ্ছে।
ডনন্ম আদালতের বিচারক নিয়োগের প্রজ্ঞাপন নিয়ে প্রধান বিচারপতি এস কে সিনহার সরকারের বিরোধ হয় আলোচিত। এরপর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ভাস্কর্য স্থাপন নিয়েও সরকারের সঙ্গে টানাপড়েন চলে বিচারপতি সিনহার। ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে প্রধান বিচারপতির সঙ্গে সরকারের সঙ্গে বিরোধ প্রকাশ্য রুপ লাভ করে। ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন। রায় নিয়ে তোপের মুখে থাকা এসকে সিনহা ছুটি নিয়ে দেশত্যাগের ২৮ দিনের মাথায় সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনে ১০ নভেম্বর প্রেসিডেন্ট বরাবর পদত্যাগপত্র জমা দেন। ১৪ নভেম্বর প্রেসিডেন্ট পদত্যাগপত্র গ্রহণ করেন। ৩১ জানুয়ারী স্বাভাবিকভাবেই অসবর নেয়া কথা ছিল। এর আগে সিনহার বিরুদ্ধে দুর্নীতি, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনসহ ১১টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়। দেশ ত্যাগের সময় প্রধান বিচারপতি বলেছিলেন, তিনি অসুুস্থ নয় তিনি দ্রত সময়ে মধ্যে দেশে ফিরবেন বলে আশা ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ