Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় পরিচয়পত্রে যুক্ত হচ্ছে শিক্ষাগত যোগ্যতা : মুহিত

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, জাতীয় পরিচয়পত্রে শিক্ষাগত যোগ্যতা সংযুক্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। সেই সঙ্গে পরিচয়পত্রে নতুন করে স্থানান্তরও সংযুক্ত করা হবে। গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সিআরভিএস আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এতদিন জাতীয় পরিচয়পত্রে ৬টি বিষয় উল্লেখ থাকতো। এখন আমরা নতুন করে শিক্ষাগত যোগ্যতা ও স্থানান্তর সংযুক্ত করার উদ্যোগ নিয়েছি।
‘সিআরভিএস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন, ২০১৮ এবং কালীগঞ্জ মডেল’ শীর্ষক তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজক বাংলাদেশ ক্যাবিনেট ডিভিশন সিআরভিএস সচিবালয়।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি ইডওয়ার্ড বিয়াগবেডার, মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইটাল স্ট্র্যাটেজিসের ভাইস প্রেসিডেন্ট ফিলিপ ডবিøউ স্টিল প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিগুলোর পরিধি বাড়াতে সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিসটিকসকে (সিআরভিএস) আরো তথ্য সমৃদ্ধ করা হচ্ছে। সিআরভিএসে এতদিন ৬টি বিষয়ে তথ্য থাকলেও এখন থেকে সেখানে নাগরিকের স্থানান্তর ও শিক্ষা বিষয়ক আরো দুটি তথ্য উপস্থাপন করা হচ্ছে।
অনুষ্ঠানে আরো জানানো হয়, আন্তর্জাতিকভাবে স্বীকৃত জাতীয় পরিচয়পত্রে জš§, মৃত্যু, মৃত্যুর কারণ, বিবাহ, তালাক, এবং দত্তক এ ছয়টি বিষয় উল্লেখ থাকে। বাংলাদেশের ক্ষেত্রে এখন সেখানে জনগণের স্থানান্তর ও শিক্ষাকে অন্তর্ভুক্ত করা হবে। আর এজন্য পাইলট প্রকল্পের মডেল হিসেবে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলাকে নিয়ে কার্যক্রম শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ