Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাঁচা পাট রফতানি বন্ধের আদেশে পাট ব্যবসায়ীদের প্রতিবাদ

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কাঁচা পাট রফতানি বন্ধের আদেশের প্রতিবাদ জানিয়েছে পাট ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুট এসোসিয়েশন। গতকাল সোমবার সংগঠনের চেয়ারম্যান শেখ সৈয়দ আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।
এতে বলা হয়, পাট ব্যবসায়ীদের সঙ্গে কোন প্রকার আলোচনা না করেই হঠাৎ করে আন-কাট বিটিআর এবং বিডবিøউআর গ্রেডের কাঁচা পাট রফতানি বন্ধের আদেশ দিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। গত ১৮ জানুয়ারি এক প্রজ্ঞাপনের মাধ্যমে কাঁচা পাট রপ্তানী বন্ধের এ আদেশ জারী করা হয়। মন্ত্রনালয়ের এই সিদ্ধান্তে ব্যবসায়ীরা একদিকে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হবে, অন্যদিকে বৈদেশিক ক্রেতা হারাবে। পাশপাশি চরমভাবে ক্ষতিগ্রস্থ হবে দেশের বিভিন্ন পাট খাত।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সরকারী ও বেসরকারী জুট মিলগুলো পাটের গোড়া কাটার ফলে যে কাটিং বের হয় সেটা সম্পূর্ণরূপে বিদেশে রপ্তানী করা যায় না। এমনকি দেশের জুট মিলগুলোও সেই কাটিংয়ের সম্পূর্ণ অংশ ব্যবহার করতে পারে না। এরপর আমাদের যদি আন-কাট বিটিআর এবং বিডবিøউআর রপ্তানী না করে সকল পাট গোড়া কেটে রপ্তানী করতে হয়, তাহলে যে পরিমানে কাটিং বের হবে সেগুলো বিক্রির কোন জায়গা থাকবে না। অবিলম্বে কাঁচা পাট রপ্তানী বন্ধের আদেশ প্রত্যাহার না হলে কাঁচা পাট রফতানীকারকগণ চরম আকারে আর্থিক ক্ষতিগ্রস্থ হবেন।
কাঁচা পাট রফতানি খাতকে বাঁচিয়ে রাখার জন্য অবিলম্বে ১৮ জানুয়ারি বস্ত্র ও পাট মন্ত্রণালয় হতে জারীকৃত আন-কাট বিটিআর এবং বিডবিøউআর গ্রেডের কাঁচা পাট রফতানি বন্ধের আদেশ প্রত্যাহারের দাবী জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ