Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রূপনগর খালের অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর রূপনগর খালের উভয় পাশের অবৈধ স্থাপনা এক মাসের মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে খালের মূল নকশা ঠিক রেখে জনসাধারণের চলাচলের জন্য রাস্তা রাখতেও নির্দেশ দেয়া হয়েছে। গতকাল রোববার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতের এই আদেশ বাস্তবায়ন হয়েছে কি না সে বিষয়ে আগামী ২৫ফেব্রæয়ারি সংষ্টিদের প্রতিবেদন হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। এর আগে গত ২১ নভেম্বর রূপনগর খাল নিয়ে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেন ঢাকার জেলা প্রশাসন।
প্রতিবেদনে বলা হয়, বার বার দখলমুক্ত করা হলেও আবারও অবৈধ দখলদারদের কবলে চলে যাচ্ছে ঢাকার খালগুলো। অবৈধ দখলদারদের ঠেকাতে রাজধানীর খালগুলো খনন করে বৃক্ষরোপণসহ ওয়াকওয়ে নির্মাণের সুপারিশ করে ঢাকা জেলা প্রশাসন। রূপনগর খাল নিয়ে প্রতিবেদনে বলা হয়, রূপনগর খালটি দুটি অংশে বিভক্ত। এর মধ্যে রূপনগর খাল এবং রূপনগর খাল নামে পরিচিত। খালটি জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ অধিগ্রহণ করলেও রক্ষণাবেক্ষণের জন্য ঢাকা ওয়াসা বরাবর হস্তান্তর করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, মোহাম্মদপুর সার্কেলাধীন রূপনগর খালের নিন্মঅংশে দুয়ারীপাড়া মৌজার মহানগর ৭০১ নম্বর দাগে প্রায় ৩০-৪০ ফুট প্রস্থ এবং ৭০০ ফুট দৈর্ঘ্যে সরেজমিন দৃশ্যত খাল হিসেবে নির্ধারণ করা আছে। এর ধারাবাহিকতায় উত্তর অংশে ৩০-৪০ ফুট প্রস্থ ও ১৫০ ফুট দৈর্ঘ্যে আরএস রেকর্ড মোতাবেক খাল থাকলেও মহানগর রেকর্ডে ব্যক্তি মালিকানায় রেকর্ডভুক্ত হয়েছে। যা ভরাট করা অবস্থায় রয়েছে। গত অক্টোবর মাসে একটি জাতীয় দৈনিকে ঢাকার খালে ২৪৮ দখলদার’ এবং রূপনগর খাল নিয়ে কুৎসিত কর্মকান্ড শীর্ষক শিরোনামে দুটি প্রতিবেদন প্রকাশিত হয়। এসব প্রতিবেদন আমলে নিয়ে গত ২৬ অক্টোবর হাইকোর্ট এক আদেশে এসব খাল অবৈধ দখলমুক্ত করতে কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে ঢাকার জেলা প্রশাসককে নির্দেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ