Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাবির ১০ম সমাবর্তন অনুষ্ঠিত হবে মার্চে বাদ পড়া গ্রাজুয়েটদের নিবন্ধন শুরু কাল

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : অবশেষে অনিশ্চয়তা কাটিয়ে বহুল প্রত্যাশিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দশম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী মার্চে। সেই সাথে বাদ পড়া শিক্ষার্থীদের নিবন্ধনের সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সে অনুযায়ী প্রক্রিয়াও শুরু হয়েছে। আগামী ২৩ জানুয়ারি থেকে বাদ পড়া গ্রাজুয়েটদের অংশগ্রহণের জন্য নিবন্ধন শুরু হবে বলে বিশ^বিদ্যালয় ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর আগে ২০১৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন আয়োজনের প্রক্রিয়া শুরু হয়ে ৩ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পযন্ত নিবন্ধন প্রক্রিয়া চলে।

সাবেক উপ-ভিসি অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানকে আহŸায়ক করে সমাবর্তন প্রস্তুতি কমিটিও গঠন করা হয়। কিন্তু প্রশাসনিক জটিলতায় স্থগিত হয়ে যায় সমাবর্তন। গত বছরের মার্চে ভিসি হিসেবে প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন ও উপ-ভিসি হিসেবে প্রফেসর চৌধুরী সারওয়ার জাহানের মেয়াদ শেষ হলে অনিশ্চিত হয়ে যায় সমাবর্তন আয়োজনের কার্যক্রম।
বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, দশম সমাবর্তনে অংশগ্রহণকারীদের জন্য আগামী ২৩ জানুয়ারি থেকে আবারও নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে এবং নিবন্ধন চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারীরা এতে অংশ নিতে পারবেন। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৩ হাজার ৫৭০ টাকা জমা দিয়ে অনলাইনে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন প্রক্রিয়াসহ বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (িি.িৎঁ.ধপ.নফ) পাওয়া যাবে। তবে পূর্বে যারা নিবন্ধন সম্পন্ন করেছেন তাঁদের আর নতুন করে নিবন্ধন করতে হবে না। বিশ্ববিদ্যালয়ের উপ-ভিসি অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘গত প্রশাসনের আমলে গঠিত কমিটি সংযোজন-বিয়োজন করে নতুন কমিটি করা হয়েছে। নতুন করে নিবন্ধনের সুযোগ থাকছে।
উল্লেখ্য, ২০১৫ সালের ১৮ জানুয়ারি বিশ^বিদ্যালয়ের নবম সমাবর্তন অনুষ্ঠিত হয়। এতে ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস, এমফিল ও পিএইচডি কোর্সের ৪ হাজার ৭৭১ জন শিক্ষার্থী অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ