Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিরাপত্তা নিশ্চিত না করে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে আত্মঘাতি

জমিয়তে উলামা ও ইসলামী আন্দোলন দক্ষিণ নেতৃবৃন্দ্র

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৮, ১:০৭ এএম

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গাদের নিরাপদ বাসস্থানের ব্যবস্থা এবং তাদের বাড়ী-ঘর ফিরে পাওয়ার নিশ্চয়তা ও জাতি সংঘের শান্তিরক্ষী বাহিনীর তত্ত¡াবধানে তাদের নিরাপত্তা বিধান না করে তড়িঘড়ি করে তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানোর উদ্যোগ নিলে তাদেরকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হবে। গতকাল এ ব্যাপারে পৃথক পৃথক বিবৃতি দিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ও ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম।
জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগর
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহাগর জমিয়তের সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেন, বাঘের মুখ থেকে উদ্ধারের পর কাউকে সিংহের মুখে তুলে দেওয়া যায় না। মিয়ানমারের সামরিক জান্তা ও বৌদ্ধ সন্ত্রাসীদের নির্মম অত্যাচারের মুখে জীবন ও ঈমান বাঁচাতে যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদের নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিত না করে স্বদেশে ফেরত পাঠানো হবে এক আত্মঘাতি সিদ্ধান্ত। তিনি আরো বলেন বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সপ্তাহে ১৫শ’ জন রোহিঙ্গা ফেরত নেওয়ার বিষয়ে স¤প্রতি যে চুক্তি হয়েছে তা নিয়েও জাতিসংঘসহ মুসলিমবিশ্ব নতুন করে উদ্বিগ্ন হয়ে পড়েছে, কারণ এখনো বাংলাদেশে রোহিঙ্গারা আসছে, বন্ধ হয়নি সেখানকার সহিংসতা ও নির্যাতন। মিয়ানমারে রোহিঙ্গাদের বসতবাড়ীও জ্বালিয়ে দেওয়া হয়েছে। এমতাবস্থায় প্রত্যাবর্তনকারী রোহিঙ্গাদের থাকতে হবে ঐ নিষ্ঠুর সেনাবাহিনীর আশ্রয়ে, যা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। মাওলানা আফেন্দী আরো বলেন বৌদ্ধ সন্ত্রাসীদের হাত থেকে রক্ষার লক্ষ্যে শান্তিরক্ষীবাহিনীর তত্ত¡াবধানে নাগরিকত্ব প্রদান ও পুনর্বাসনের নিশ্চয়তাসহ তাদের সকল মৌলিক অধিকারগুলো ফেরত দেওয়া ছাড়া মিয়ানমারের প্রতিশ্রæতির উপর কোনভাবেই আস্থা রাখা যায় না।
ইসলামী আন্দোলন মহানগর দক্ষিণ
ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া বলেছেন, রাখাইন থেকে এখনো রোহিঙ্গাদের হত্যার সংবাদ আসছে। বাংলাদেশে তাদের আগমন বন্ধ হয়নি। কাজেই সেখানে সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত না করে তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানো নিরাপদ হবে না বলে মনে করছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাসমূহ। এমতাবস্থায় মুসলিমবিশ্বকে এ ব্যাপারে আরো জোরালো ভূমিকা পালন করতে হবে। বাংলাদেশ সরকারকে রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশের অবস্থানের সুনাম ধরে রাখতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর মাধ্যমে তাদের প্রত্যাবাসন করার ব্যাপারে জোর পদক্ষেপ নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ