Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যথা সময়ে নির্বাচনকালীন সরকারের রূপরেখা প্রকাশ করবে বিএনপি : মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বিএনপি যথা সময়েই নির্বাচনকালীন সরকারের রূপরেখা প্রকাশ করবে বলে মন্তব্য করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্যই বিএনপি সহায়ক সরকারের কথা বলে আসছে।
তবে প্রত্যেকটি বিষয়েরই একটি সময় আছে। সেই সঠিক সময়ে অর্থাৎ যথাসময়েই অবশ্যই নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা জাতির কাছে আমরা তুলে ধরব। গতকাল (শনিবার) বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে দলীয় কার্যালয়ে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ‘ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, আমরা বার বার বলেছি, নির্বাচনকালীন সময়ে আমরা একটা নিরপেক্ষ সরকার চাই। আমরা আওয়ামী লীগের সরকার চাই না, শেখ হাসিনার সরকার চাই না। কারণ তাদের অধীনে কোনো দিন নির্বাচন সুষ্ঠু হতে পারে না। সে কথা তারা (সরকার) শুনছেও না, সে কথায় তারা যেতেও চান না। তারা জানে যে, নির্বাচন যদি নিরপেক্ষ সরকারের অধীনে হয়, সুষ্ঠু অবাধ হয়, সব মানুষ যদি ভোট দিতে পারে, তাহলে তাদের ভরাডুবি হবে। বিএনপির সঙ্গে আলোচনার সম্ভাবনা নাকচ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স¤প্রতি জানান, বছর শেষে নির্বাচনের সময় আগের বারের মতোই ছোট সরকার গঠন করা হবে। বিএনপি মহাসচিব বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে ভোট হলে হারের শঙ্কা থেকেই তা নিয়ে আলোচনা করতে চাইছে না সরকার। কারণ নির্বাচন সুষ্ঠু হলে তাদের ভরাডুবি হবে। ২০১৪ সালের ৫ জানুয়ারির মত ঘটনা দেশে আর ঘটতে দেওয়া হবে না জানিয়ে তিনি বলেন, যেকোনো মূল্যে গায়ের জোরে ক্ষমতায় টিকে থাকার নির্বাচন প্রতিহত করা হবে।
সরকার আদালতের মাধ্যমে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হেনস্থা করছে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, মিথ্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সরকার আদালতের মাধ্যমে হেনস্তা করছে। জনগণ এর জবাব ব্যালটের মাধ্যমে দিতে প্রস্তুত রয়েছে। একইভাবে আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ার পর থেকে সারাদেশে ৭ লাখ ৩৮ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে ৭৮ হাজার মামলা দিয়েছে। এসব মিথ্যা ও উদ্দেশ্যমূলক মামলায় গ্রেফতার করে হয়রানি করা হচ্ছে, যার সর্বশেষ শিকার বিএনপির সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ইয়াছিন আলী।
কেনো নির্বাচনকালীন সরকার বিএনপি চায় তা ব্যাখ্যা করে মির্জা ফখরুল বলেন, প্রতিদিন নতুন নতুন মামলা দেয়া হচ্ছে, নেত্রীকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। সারা দেশে প্রতিদিনই গ্রেফতার চলছে। আর তারা (সরকার) নির্বাচনের কথা বলছে। এভাবে পরিবেশ থাকলে সেখানে কীভাবে সুষ্ঠু নির্বাচন হবে?
আগামী নির্বাচন নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, বিএনপির নির্বাচনের যে অবস্থান সেটা অত্যন্ত স্পষ্ট। আমরা বলেছি যে, আমরা একটা সমান্তরাল ক্ষেত্র চাই, নিরপেক্ষ সরকার চাই। যেখানে আমরা অংশ নিতে একটা উপযুক্ত পরিবেশ পাই। অনুষ্ঠানে ড্যাবের মহাসচিব এ জেড এম জাহিদ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য সিরাজউদ্দিন আহমেদ, আতাউর রহমান ঢালীসহ ড্যাব নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ